Categories
কম্পিউটার বিষয়ক টিপ্স এন্ড ট্রিক্স নির্বাচিত

পূর্ণাঙ্গ গাইডলাইন:যেভাবে ইন্টেল পিসিতে ম্যাক ইন্সটল করবেন (২য় পর্ব)

কিভাবে ইন্টেল পিসিতে ম্যাক ইন্সটল করবেন তার ধারাবাহিক টিউটোরিয়ালের ২য় পর্ব এটি।

[এই পর্বের প্রথম লেখাটি পড়ছেন। এই সিরিজের অন্যান্য লেখাগুলি

  1. পূর্ণাঙ্গ গাইডলাইন:যেভাবে ইন্টেল পিসিতে ম্যাক ইন্সটল করবেন (১ম পর্ব)
  2. পূর্ণাঙ্গ গাইডলাইন:যেভাবে ইন্টেল পিসিতে ম্যাক ইন্সটল করবেন (২য় পর্ব)
  3. পূর্ণাঙ্গ গাইডলাইন:যেভাবে ইন্টেল পিসিতে ম্যাক ইন্সটল করবেন (শেষ পর্ব) ]

গতপর্বে আমরা ISO টি ডাউনলোড করেছিলাম। (যারা করেন নি তাদের কথা পরে ) এবার আমাদেরকে পরের পর্বে যেতে হবে। এই পর্বে আমাদের প্রথম কাজ ISO টি বার্ন করা। কিন্তু বার্ন করার আগে একটু যে কাজ করতে হবে!!!

 

  1. সবার আগে PPF O Matic Software টি ডাউনলোড করে নিন।
  2. সফ্টওয়্যারটি ওপেন করে PPF ফাইলের জায়গায় ডাউনলোডকৃত PPF ফাইলটি (IOATAFamily Zip থেকে Extract করতে হবে) Input দিন।
  3. ISO ফাইলটি দেখিয়ে দিন
  4. কনফার্মেশন ম্যাসেজ আসবে সাকসেসফুলি ডিভিডি আপডেট হয়ে গেছে।

প্রথম কাজটা শেষ। এবার ডিভিডি বার্ন করে ফেলুন।

সাবধানতা: 4x বা 8x স্পিডের বেশী দিয়ে ডিস্ক রাইট করবেন না।

ইন্সটলিং ম্যাক

এবার ম্যাক ইন্সটল করার পালা। প্রথমেই ডিভিডি ঢুকিয়ে ডিভিডি থেকে বুট করুন। যদি ঝামেলা করে তাহলে BIOS থেকে Sata’র জন্য AHCI মোড নির্বাচন করুন।

  1. ধরা যাক ডিভিডি থেকে সাকসেসফুলি বুট হয়েছে। এখন অ্যাপল লোগো লোডিং শুরু করবে। এক্ষেত্রে বেশ টাইম লাগবে।
  2. এরপর ভাষা, লাইসেন্স এগ্রিমেন্ট ইত্যাদি চাবে..সেগুলো সঠিকভাবে নির্বাচন করে দিন। একসময় বলবে যে কোন হার্ডডিস্কে ইন্সটল করবে তা দেখিয়ে দিতে।
  3. এখন আসল কাজ শুরু…
  4. উপরে দেখবেন যে Utilities→Disk Utility তে যান। কিছুক্ষণ দেরী হওয়ার পর Disk Utility খুলবে। এখানে আপনি আপনার Hard Drives গুলো দেখতে পাবেন। এখান থেকে আপনার আগে থেকে যে ড্রাইভটি ইন্সটল করবে বলে রেখেছেন সেটি বামপাশের কলাম থেকে নির্বাচন করুন। এবং Erase ট্যাবে যান। এখন Mac OS X Extended (Journaled) ফরম্যাটে ডিস্কটি ফরম্যাট করে ফেলুন এবং ডিস্ক ইউটিলিটি থেকে বের হয়ে আসুন।
  5. এবার আপনার সদ্য তৈরী করা ডিস্কটি ইন্সটলের জন্য সিলেক্ট করুন এবং এর নীচে কাস্টোমাইজে ক্লিক করুন।

সবচেয়ে কঠিন অংশে হাজির হয়েছি আমরা। এখনকার কাজটা শুধু আমি বলে দিলেই হবে না নিজের কিছু বুদ্ধি খাটিয়েও কাজটা সম্পন্ন করতে হবে।

Mac OS X

কাস্টোমাইজ অংশে যা সিলেক্ট করবেন:

কাস্টোমাইজ অংশে কি সিলেক্ট করবেন তার একটা স্ক্রিনশট তৈরী করেছি। তা নীচে দিচ্ছি:

ছবিটি ডাউনলোড করে বড় করে দেখুন এবং পারলে ইন্সটলের পূর্বে প্রিন্ট করে নিন। কিন্তু ভাল করে লক্ষ্য করলে দেখবেন ছবির কিছু অংশ সবুজ এবং কিছু অংশ নীল দ্বারা চিহ্নিত করেছি।

এখানে আমি সবুজ যে চিহ্নগুলো দিয়েছি সেগুলো বেশীরভাগ পিসির জন্য সবচেয়ে জরুরি। মানে এগুলো লাগবেই। 🙂 আর নীলগুলো একেকজনের পিসির জন্য একেক রকম হবে।

ধরুন আপনি Nvidia এর গ্রাফিক্স কার্ড ইউজ করছেন। তাহলে কি আপনি ATI এর গ্রাফিক্স ড্রাইভারও ইন্সটল করবেন? অবশ্যই না! ঠিক এরকমভাবে আপনাকে কাজ করতে হবে। আপনি যে কোম্পানীর ড্রাইভার ইউজ করছেন শুধুমাত্র সেগুলোই সিলেক্ট করবেন। বাকিগুলো সিলেক্ট করলে কিন্তু সিস্টেম ক্র্যাশ করবে। সাউন্ডের জন্য নির্দিষ্ট ব্র্যান্ড যদি লিস্টে থাকে তাহলে তা সিলেক্ট করুন আর না থাকলে Voodoo টা সিলেক্ট করুন। (সবুজ মার্কিং করা আছে) আর LAN & WLan এরটা শুধু যে কোম্পানীর আপনি ইউজ করছেন শুধু এটা চেক করুন। বাকিগুলো সবুজ মার্কিং গুলো শুধু টিক দিয়ে দিন। তাহলেই হবে।

সবকিছু যদি ঠিক থাকে তাহলে আপনি সাকসেসফুলি ম্যাক ইন্সটল করে ফেলবেন।

এরপর কাজ হল Windows 7 এর বুটমেনু ফিরিয়ে আনা (যদি নষ্ট হয়) এবং উইন্ডোজ বুটমেনুতে ম্যাকের এন্ট্রি যোগ করা। এই দুটি কাজ আমি পরের পর্বে শিখিয়ে দেব।

ততদিন অপেক্ষায় থাকুন…


Discover more from আমার ঠিকানা...

Subscribe to get the latest posts to your email.

সাইফ দি বস ৭

By সাইফ দি বস ৭

পুরো নাম সাইফ হাসান। ছোটকাল থেকেই প্রযুক্তি, কম্পিউটার সম্পর্কিত বিষয়ে প্রচুর আগ্রহ এবং কৌতূহল। বর্তমানে কর্মরত আছেন উইডেভস এর লিড প্রোডাক্ট ম‍্যানেজার হিসেবে। এর আগে তিনি পপটিন (Poptin) এবং প্রিমিও (Premio) এর প্রোডাক্ট ম্যানেজার হিসেবে কাজ করেছেন। হিউম্যান সেন্টার্ড ডিজাইন, প্রোডাক্ট ম্যানেজমেন্ট, ডিজাইন থিংকিং, ওয়ার্ডপ্রেস, SaaS, আইওএস, এন্ড্রয়েড, উইন্ডোজসহ টেকনোলজির সাথে যুক্ত থেকে কাজের মধ‍্যে ব্যস্ত থাকতে পছন্দ করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।