পূর্ণাঙ্গ গাইডলাইন:যেভাবে ইন্টেল পিসিতে ম্যাক ইন্সটল করবেন (২য় পর্ব)

কিভাবে ইন্টেল পিসিতে ম্যাক ইন্সটল করবেন তার ধারাবাহিক টিউটোরিয়ালের ২য় পর্ব এটি।

[এই পর্বের প্রথম লেখাটি পড়ছেন। এই সিরিজের অন্যান্য লেখাগুলি

  1. পূর্ণাঙ্গ গাইডলাইন:যেভাবে ইন্টেল পিসিতে ম্যাক ইন্সটল করবেন (১ম পর্ব)
  2. পূর্ণাঙ্গ গাইডলাইন:যেভাবে ইন্টেল পিসিতে ম্যাক ইন্সটল করবেন (২য় পর্ব)
  3. পূর্ণাঙ্গ গাইডলাইন:যেভাবে ইন্টেল পিসিতে ম্যাক ইন্সটল করবেন (শেষ পর্ব) ]

গতপর্বে আমরা ISO টি ডাউনলোড করেছিলাম। (যারা করেন নি তাদের কথা পরে ) এবার আমাদেরকে পরের পর্বে যেতে হবে। এই পর্বে আমাদের প্রথম কাজ ISO টি বার্ন করা। কিন্তু বার্ন করার আগে একটু যে কাজ করতে হবে!!!

 

  1. সবার আগে PPF O Matic Software টি ডাউনলোড করে নিন।
  2. সফ্টওয়্যারটি ওপেন করে PPF ফাইলের জায়গায় ডাউনলোডকৃত PPF ফাইলটি (IOATAFamily Zip থেকে Extract করতে হবে) Input দিন।
  3. ISO ফাইলটি দেখিয়ে দিন
  4. কনফার্মেশন ম্যাসেজ আসবে সাকসেসফুলি ডিভিডি আপডেট হয়ে গেছে।

প্রথম কাজটা শেষ। এবার ডিভিডি বার্ন করে ফেলুন।

সাবধানতা: 4x বা 8x স্পিডের বেশী দিয়ে ডিস্ক রাইট করবেন না।

ইন্সটলিং ম্যাক

এবার ম্যাক ইন্সটল করার পালা। প্রথমেই ডিভিডি ঢুকিয়ে ডিভিডি থেকে বুট করুন। যদি ঝামেলা করে তাহলে BIOS থেকে Sata’র জন্য AHCI মোড নির্বাচন করুন।

  1. ধরা যাক ডিভিডি থেকে সাকসেসফুলি বুট হয়েছে। এখন অ্যাপল লোগো লোডিং শুরু করবে। এক্ষেত্রে বেশ টাইম লাগবে।
  2. এরপর ভাষা, লাইসেন্স এগ্রিমেন্ট ইত্যাদি চাবে..সেগুলো সঠিকভাবে নির্বাচন করে দিন। একসময় বলবে যে কোন হার্ডডিস্কে ইন্সটল করবে তা দেখিয়ে দিতে।
  3. এখন আসল কাজ শুরু…
  4. উপরে দেখবেন যে Utilities→Disk Utility তে যান। কিছুক্ষণ দেরী হওয়ার পর Disk Utility খুলবে। এখানে আপনি আপনার Hard Drives গুলো দেখতে পাবেন। এখান থেকে আপনার আগে থেকে যে ড্রাইভটি ইন্সটল করবে বলে রেখেছেন সেটি বামপাশের কলাম থেকে নির্বাচন করুন। এবং Erase ট্যাবে যান। এখন Mac OS X Extended (Journaled) ফরম্যাটে ডিস্কটি ফরম্যাট করে ফেলুন এবং ডিস্ক ইউটিলিটি থেকে বের হয়ে আসুন।
  5. এবার আপনার সদ্য তৈরী করা ডিস্কটি ইন্সটলের জন্য সিলেক্ট করুন এবং এর নীচে কাস্টোমাইজে ক্লিক করুন।

সবচেয়ে কঠিন অংশে হাজির হয়েছি আমরা। এখনকার কাজটা শুধু আমি বলে দিলেই হবে না নিজের কিছু বুদ্ধি খাটিয়েও কাজটা সম্পন্ন করতে হবে।

Mac OS X

কাস্টোমাইজ অংশে যা সিলেক্ট করবেন:

কাস্টোমাইজ অংশে কি সিলেক্ট করবেন তার একটা স্ক্রিনশট তৈরী করেছি। তা নীচে দিচ্ছি:

ছবিটি ডাউনলোড করে বড় করে দেখুন এবং পারলে ইন্সটলের পূর্বে প্রিন্ট করে নিন। কিন্তু ভাল করে লক্ষ্য করলে দেখবেন ছবির কিছু অংশ সবুজ এবং কিছু অংশ নীল দ্বারা চিহ্নিত করেছি।

এখানে আমি সবুজ যে চিহ্নগুলো দিয়েছি সেগুলো বেশীরভাগ পিসির জন্য সবচেয়ে জরুরি। মানে এগুলো লাগবেই। 🙂 আর নীলগুলো একেকজনের পিসির জন্য একেক রকম হবে।

ধরুন আপনি Nvidia এর গ্রাফিক্স কার্ড ইউজ করছেন। তাহলে কি আপনি ATI এর গ্রাফিক্স ড্রাইভারও ইন্সটল করবেন? অবশ্যই না! ঠিক এরকমভাবে আপনাকে কাজ করতে হবে। আপনি যে কোম্পানীর ড্রাইভার ইউজ করছেন শুধুমাত্র সেগুলোই সিলেক্ট করবেন। বাকিগুলো সিলেক্ট করলে কিন্তু সিস্টেম ক্র্যাশ করবে। সাউন্ডের জন্য নির্দিষ্ট ব্র্যান্ড যদি লিস্টে থাকে তাহলে তা সিলেক্ট করুন আর না থাকলে Voodoo টা সিলেক্ট করুন। (সবুজ মার্কিং করা আছে) আর LAN & WLan এরটা শুধু যে কোম্পানীর আপনি ইউজ করছেন শুধু এটা চেক করুন। বাকিগুলো সবুজ মার্কিং গুলো শুধু টিক দিয়ে দিন। তাহলেই হবে।

সবকিছু যদি ঠিক থাকে তাহলে আপনি সাকসেসফুলি ম্যাক ইন্সটল করে ফেলবেন।

এরপর কাজ হল Windows 7 এর বুটমেনু ফিরিয়ে আনা (যদি নষ্ট হয়) এবং উইন্ডোজ বুটমেনুতে ম্যাকের এন্ট্রি যোগ করা। এই দুটি কাজ আমি পরের পর্বে শিখিয়ে দেব।

ততদিন অপেক্ষায় থাকুন…

“পূর্ণাঙ্গ গাইডলাইন:যেভাবে ইন্টেল পিসিতে ম্যাক ইন্সটল করবেন (২য় পর্ব)”-এ 40-টি মন্তব্য

  1. অনেক অনেক ধন্যবাদ। 🙂
    তুমি কি উইন্ডোজ সেভেনের পাশা-পাশি ইন্সটল করেছো?? আমি যদি খালি হার্ডডিক্সে (ওএস ছাড়া, ৩টা ntfs ড্রাইভ করা) ইন্সটল দেই তাহলে তো পরের পোস্টের অপেক্ষায় থাকতে হবে না।

  2. আমি কি IOATAFamily Zip PPF থেকে ভিতরের সব ফাইল ডিলিট করে O Matic Software এড করব নাকি ডিলিট না করে এড করব।
    # সবার আগে PPF O Matic Software টি ডাউনলোড করে নিন।
    # সফ্টওয়্যারটি ওপেন করে PPF ফাইলের জায়গায় ডাউনলোডকৃত PPF ফাইলটি (IOATAFamily Zip থেকে Extract করতে হবে) Input দিন।
    # ISO ফাইলটি দেখিয়ে দিন
    উপরের লেখা টা বুঝতে পারিনি। একটু ক্লিয়ার কর।

    • ভাই আপনি ব্যাপারটি বুঝেনই নাই! 🙁
      IOATAFamily.ZiP টাকে এক্সট্রাক্ট করলে একটা নতুন ফাইল পাবেন..ফাইলটি IOATAFamily.PPF
      এখন PPF O Matic ওপেন করলে প্রথমে এক্সট্রাক্টকৃত PPF টি এবং পরে ডাউনলোডকৃত ISO টি দেখিয়ে দিতে হবে। তাহলেই হবে। 🙂

        • আপনার যদি winrar software টি থাকে তাহলে এই SL_10.6.6i_by_Hazard.part01 ফাইলটিতে রাইট ক্লিক করে extract file here দেন। তাহলে সব ফাইলগুলু automatic extract হয়ে গিয়ে একটা SL_10.6.6i_by_Hazard এই নামের iso file পাবেন। বাকিটা উপরে দেয়া আছে।

  3. ভাইয়া,
    এই বিষয়ে এখানে এই পোষ্টটি দেখে অনেক ভালো লাগলো। আমি কিছুদিন আগে এই বিষয়টি নিয়ে অনেক চেষ্টা করেছি কিন্তু অতঃপর ব্যর্থ হয়ে বসে আছি। আমি হ্যাকতোনিষ এর নতুন ভার্ষনটিই ডাউনলোড করেছি এবং আমি সফলভাবে ইনষ্টলও করেছি।
    কিন্তু সমস্যা হলো যে, ইনষ্টল কমপ্লিট হবার পরে কম্পিউটার রিষ্টার্ট নেয় এবং তারপরে এ্যাপলের লোগো এসে কিছুক্ষণ থাকে এবং তারপরে বলে যে, মেশিনটি আবার রিষ্টার্ট দিতে। শুধু এই একই কথা প্রত্যেকবার আসে।
    এবং আবার যদি আমি কম্পিউটার বুট হওয়ার সময় ইন্টার কি চাপ দেই তাহলে তো আবার সেটআপ নেওয়ার জন্য চলে যায়।
    এই যায়গাতে এসে আমার দৌঁড় শেষ। তাই এখন আপনার সরনাপর্ণ হয়েছি। দয়াকরে যদি আমাকে সাহায্য করতে তাহলে অনেক উপকার হতো। আশাকরি যে আপনার সাহায্য পাবো।
    অপেক্ষায় রইলাম …

    • হুমম…আপনার ব্যাপারটি হালকা হালকা বুঝতে পারছি। আমিও একবার একটি কাস্টোমাইজেশন ব্যবহার করে এই সমস্যায় পড়েছিলাম। পরে অন্য হ্যাকিন্টোশে মুভ করায় সমস্যাটা কেটে গেছে। আপনি আমার দেওয়া 10.6 By Hazard টা ইউজ করে দেখতে পারেন। এটাতে কোন সমস্যা হয় নি আমার। 🙂

  4. আর হ্যাঁ ভাইয়া, আর একটা কথা। আমি তো এই টরেন্ট ডাউনলোড করতে পারছি না। টরেন্ট ডাউনলোড করতে গেলেই বলছে যে কোন লিংক নেই। তাহলে এখন কিভাবে এই টরেন্ট আমি ডাউনলোড করবো? আপনাদের কাছে যদি এই টরেন্ট ফাইলটি থেকে থাকে তাহলে দয়াকরে আমাকে এখানে দিয়ে দিন। অনেক উপকায় হয়।

  5. আপনার এই ফর্মুলা কি শুধু ইন্টেল এর জন্য? নাকি এ এম ডি তেও কাজ করবে।
    আমার পিসি এ এম ডি। যদি শুধু ইন্টেল এর জন্য হয়ে থাকে তবে আসা করি ভবিষ্যতে এ এম ডির জন্যও পোস্ট দিবেন। ধন্যবাদ।

    • না যাওয়ার কারণ নেই। গ্রাফিক্স কার্ড বিল্টইন ১২৮ এর বেশী থাকলেই চলার কথা। ২৫৬ হলে ভাল। তবে মাদারবোর্ড সেক্ষেত্রে অবশ্যই ইন্টেলের হওয়া লাগবে।

  6. ভাই সব instruction মত করার পরও হইতেছে না। আমার DVD burn করার পর DVD size 992 KB দেখায়। আর boot করার পর APPLE Logo এসে stuck হয়ে থাকে। আমি almost 1 hr wait করছি। কিভাবে করবো, solution দেন।

মন্তব্য করুন