পূর্ণাঙ্গ গাইডলাইন:যেভাবে ইন্টেল পিসিতে ম্যাক ইন্সটল করবেন (১ম পর্ব)

[এই পর্বের প্রথম লেখাটি পড়ছেন। এই সিরিজের অন্যান্য লেখাগুলি

  1. পূর্ণাঙ্গ গাইডলাইন:যেভাবে ইন্টেল পিসিতে ম্যাক ইন্সটল করবেন (১ম পর্ব)
  2. পূর্ণাঙ্গ গাইডলাইন:যেভাবে ইন্টেল পিসিতে ম্যাক ইন্সটল করবেন (২য় পর্ব)
  3. পূর্ণাঙ্গ গাইডলাইন:যেভাবে ইন্টেল পিসিতে ম্যাক ইন্সটল করবেন (শেষ পর্ব) ]

ম্যাক! একটি নামের সাথে কতজনের ভিতরে কতরকম ভাবনা উঁকি দেয়! কি এই জিনিস! খায় না মাথায় দেয়! একটু যদি চালায়ে দেখতে পারতাম!

ভাবনাগুলো আমার মাথায়ও উঁকি দিত অনেকদিন ধরেই! কিন্তু ব্যাপারটা সম্পর্কে জেনে কোন লাভ হয় নি! Hackintosh ইন্সটল করার ঝামেলা…ড্রাইভ হাওয়া হয়ে যাওয়া …পরিপূর্ণভাবে ইন্সটল হওয়ার পর ম্যাক চলে না … হাজারও ঝামেলা … ! কিন্তু হাল ছাড়ার পাত্র আমি না! শেষ দেখেই ছাড়ব এমন পণ আগেই করেছিলাম!

অবশেষে কয়েকবার বিফল হওয়ার পর আমি সফল হয়েছি। তারপরপরই বিভিন্ন জন ফোন করে, মেইল করে, ফেসবুকে ম্যাসেজ পাঠিয়ে আমাকে বহুত গুতোগুতি করেছে টিউটোরিয়াল লেখার জণ্য। কিন্তু অলসতার জন্য লেখা হয় নি! (ক্ষমা চাইছি লেট হওয়ার জন্য !)

একবার না পারিলে দেখ শতবার!

হ্যাকিনটোশের ধারণাটা পেয়েছিলাম আগেই … কিন্তু সাহস হয়ে উঠছিল না … অবশেষে একবার সিদ্ধান্ত নিয়েই ফেলি এবার ইন্সটল করেই ছাড়ব!

  1. এই লক্ষ্যে সর্বপ্রথম ডাউনলোড করি iAtkos 1.0 ! কিন্তু প্রথমবার ইন্সটল করার পরই বিপাকে পড়তে হয়! iAtkos 1 ইন্সটলের পর Kernel Panic এর জন্য চালু হয় না!
  2. এরপর অনেকদিন চলে যায়! ম্যাকের কথাও ভুলতে থাকি! হঠাৎ তারেক ভাই সফল হল দেখে আবারও ইন্সটল করার সিদ্ধান্ত নি! কিন্তু iAtkos 7.0 ডাউনলোড করার পরও বরাবরের মত বিফল হলে আবার হতাশ!!!
  3. এবার আমি একজনের ফেসবুক প্রোফাইলে ম্যাকের ছবি দেখে আকৃষ্ট হই! তাকে জিজ্ঞেস করে জানতে চাই তিনি কিভাবে এটি ইন্সটল করেছেন! উনি বললেন যে Kalyway 10.5.2 নামিয়ে ইন্সটল করতেই কাজ হয়ে গেছে! শুনে আমিও Kalyway 10.5.2 ডাউনলোড করি এবং বরাবরের মত বার্ন করে ইন্সটল করে ফেলি! মজার ব্যাপার হল এবার আমি সফল হই!
  4. এরপরের বার IDB তে দেখলাম Intel PC’র জন্য ইস্পিশাল ম্যাক আসছে! দাম জিজ্ঞেসে বলেছিল ৫০০ টাকা! (সাথে ইন্সটল করার জন্য ভিডিও টিউটোরিয়াল!) আমি অবশ্য ভিডিও টিউটোরিয়ালের ডিভিডি বাদে শুধু অরজিনাল ডিস্কটি মাত্র ১২০ টাকায় কিনে নিয়েছিলাম! পরে ইন্সটল করেছি কিন্তু এটাতে অনেক বাগ ছিল। তাই ভাল লাগে নি বলে আবার Kalyway 10.5.2 তে ফেরৎ যাই!
  5. এরপরে আমি খুঁজতে থাকি ম্যাক ১০.৬ ইন্সটল কিভাবে করা যায়! এরমাঝে ম্যাক 10.6.6 এসে যাওয়ায় আমি এই ভার্সনের হ্যাকিনটোশের অপেক্ষা করতে থাকি! অবশেষে ম্যাক ১০.৬.৬ এর হ্যাকিনটোশ কিছুদিন আগে রিলিজ হওয়ার পর তা নামিয়ে এখন ধুমছে ম্যাক ১০.৬.৬ স্নো লেপার্ড (World’s Most Advanced Operating System ) চালাচ্ছি!

ইন্সটলের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র:

১) সবার প্রথমেই আপনার দরকার হবে ১টি হ্যাকিটোশের ISO. নেটে বিভিন্ন গ্রুপের হ্যাককৃত হ্যাকিনটোশ আছে। এরমধ্যে iDeneb, iAtkos, Kalyway, Universal Installer ইত্যাদি বহুত আছে। তবে এগুলোর কোনটাই ১০.৬.৬ নয় ! মানে ম্যাকের সবচেয়ে লেটেস্ট ভার্সন নয়! তাই আপনাদের জন্য আমি সবচেয়ে ভাল মনে করব Mac OS X Snow Leopard 10.6.6 Hazard ISO টি। এটি আপনি ডাউনলোড করতে পারবেন এই লিংক থেকে। মাত্র 3.49 জিবি!

২) এরপর আপনার দরকার হবে একটি উবুন্টু/মিন্টের লাইভ সিডি। ইন্সটলের পর এটার দরকার হতে পারে।

৩) একটি সম্পূণ খালি প্রাইমারী পার্টিশন যার সাইজ কমপক্ষে ১০ জিবি বা তার বেশী হয়। (১৫ জিবি রিকমেন্ডেড)

৪) একটি উইন্ডোজ সেভেন ইন্সটলের সিডি। (যেহেতু আমি এটা যে কম্পিউটারে উইন্ডোজ সেভেনের লেটেস্ট বুট মেনুতে চলছে তা অনুসারে লিখছি সেহেতু এক্সপির পুরোনো বুট মেনু হলে কোন সমস্যা হলে হয়ত আমি সমাধান দিতে পারব না )

আজ এ পর্যন্তই! (ততদিনে ISO টা ডাউনলোড করে ফেলুন। কিন্তু এখনই বার্ণ করবেন না। বার্ণ করার আগে কিছুটা কাজ করতে হবে!)

পরের পর্বের অপেক্ষায় থাকুন…

সাইফ দি বস ৭ :পুরো নাম সাইফ হাসান। ইন্টারনেটের এ জালের জগতে সাইফ দি বস ৭ নামেই বেশী পরিচিত। বি এ এফ শাহীন কলেজের ছাত্র সাইফ প্রযুক্তি, কম্পিউটার সম্পর্কিত টিপ্স এন্ড ট্রিক্স, বিনোদন জগৎ ছাড়াও বিবিধ বিষয়ে লিখতে ভালবাসে। তার ব্যাক্তিগত ব্লগ আমার ঠিকানা... (যেখানে আপনি এখন অবস্থান করছেন) তে প্রতিনিয়ত ব্লগিং করেন।

View Comments (46)

1 2 3