Categories
আমার যত কথা

লিনাক্সে ইউজ করুন পিকাসা ফটো ভিউয়ার!

আপনি উইন্ডোজে কি ফটোভিউয়ার ইউজ করেন জানি না তা জানি না, তবে উইন্ডোজ সেভেনে আমি গুগলের পিকাসা ইউজ করি! এরচয়ে ভাল ফটো ভিউয়ার এখনো দেখি নি! তাছাড়া আমার দেখা সেরা ফটো ম্যানেজমেন্ট টুল হল পিকাসা…(কেন তা পরে আরেকদিন লিখব )

যেহেতু আমি বর্তমানে প্রায় অনেকটা সময়ই লিনাক্সে কাটাই তাই প্রত্যেক সফ্টওয়্যারের বিকল্প খুঁজে নেওয়ায় আমার কাজ!!! গুগল অনেক আগেই লিনাক্সের জন্য পিকাসা ছেড়েছে। তবে এটি খুব একটা সুবিধার না। একেতো এটাতে পিকাসার ফটো ভিউয়ার নেই, দ্বিতীয়ত এটি নতুন করে বানানো না। পিকাসার উইন্ডোজ ভার্সনকেই ইমুলেটর দিয়ে (ওয়াইন টাইপ) চালানো হয়। পরে আমি খুবই হতাশ হয়ে রিমোভ করে দিয়েছিলাম…তবে সম্প্রতি আমি লিনাক্সে পিকাসার ফটো ভিউয়ার ইউজ করার সিস্টেম পেয়ে গেছি!!!

ইন্সটল প্রক্রিয়াঃ

১) প্রথমেই গুগল থেকে লিনাক্সের জন্য পিকাসা বেটা নামিয়ে ইন্সটল করুন।
২) এই লিংক থেকে গুগল পিকাসা ভিউয়ার এর ডেব প্যাকেজটি ডাউনলোড করে ইন্সটল করুন।
৩) এবার কাজ হল ডিফল্টটি এটাকে ইউজ করা! এজন্য কোন জেপিজি, পিএনজি বা অন্য যেকোন ফাইল যা পিকাসা ফটো ভিউয়ার দিয়ে দেখবেন তা সিলেক্ট করে ডান মাউস ক্লিক করুন। ধরি আমাদের ফাইলের নাম XYZ.png
৪) XYZ.png>>Right Click>>Open With>>Other Application… সিলেক্ট করুন।
৫) এবার More এ ক্লিক করুন। নীচে যে টেক্সট বক্সটি আসবে সেখানে নিম্নের কোডটি পেস্ট করুন।

'/usr/bin/PicasaPhotoViewer'

ব্যাস কাজ শেষ। এখন আপনি xyz.png ফাইলটিতে ক্লিক করলে ওটি পিকাসা ফটো ভিউয়ার দিয়েই খুলবে!

এভাবে প্রতিটি ফাইল এক্সটেনশন একবার একবার পিকাসা ফটো ভিউয়ার দিলে খুললে সব ফটোর জন্য পিকাসাই ডিফল্ট ফটো ভিউয়ার হিসেবে কাজ করা শুরু করবে!

একটা স্ক্রিনশট+বোনাস

Picasa Photo Viewer in Linux Mint 10/Ubuntu 10.10

(ক্যাটরিনা আবার ফেভারিট কি না )


Discover more from আমার ঠিকানা...

Subscribe to get the latest posts to your email.

সাইফ দি বস ৭

By সাইফ দি বস ৭

পুরো নাম সাইফ হাসান। ছোটকাল থেকেই প্রযুক্তি, কম্পিউটার সম্পর্কিত বিষয়ে প্রচুর আগ্রহ এবং কৌতূহল। বর্তমানে কর্মরত আছেন উইডেভস এর লিড প্রোডাক্ট ম‍্যানেজার হিসেবে। এর আগে তিনি পপটিন (Poptin) এবং প্রিমিও (Premio) এর প্রোডাক্ট ম্যানেজার হিসেবে কাজ করেছেন। হিউম্যান সেন্টার্ড ডিজাইন, প্রোডাক্ট ম্যানেজমেন্ট, ডিজাইন থিংকিং, ওয়ার্ডপ্রেস, SaaS, আইওএস, এন্ড্রয়েড, উইন্ডোজসহ টেকনোলজির সাথে যুক্ত থেকে কাজের মধ‍্যে ব্যস্ত থাকতে পছন্দ করেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।