সাইটটি সম্বন্ধে

নানা জনের সাহায্য সহযোগীতায় গড়ে উঠেছে আমার এই সাইটটি।
তারমধ্যে কয়েকজনের কথা বিশেষ করে না বললেই নয়।

১) সালেহ ভাই
উনার সম্পর্কে যদি এক্সট্রা করে কিছু না বলি তাহলে নিশ্চয়ই আল্লাহ নারাজ হবেন। আমি যখন সর্বপ্রথম ওয়েবজগতে আসি আমি কিছুই জানতাম না। WordPress কি?, হোস্টিং কি?, ডোমেইন কি কিছুই জানতাম না। উনি নিজে ইয়াহু ম্যাসেন্জারে বসে বসে সবকিছু শিখিয়েছেন, বুঝিয়েছেন। উনিই প্রথম আমাকে ওয়েবে ডেভেলপমেন্ট জগতের সাথে আমাকে পরিচয় করিয়ে দিলেন। আমার নিজের ওয়েবসাইট চাই, কিন্তু হাতে কোন টাকা নেই! উনি সর্বপ্রথম নিজের কোম্পানীতে হোস্টিং দিলেন। তাও আবার সম্পূর্ণ ফ্রি তে। অবসর.কম এ হোস্টিং সাইটটা 99% আপ থাকত। ডাউন খুব একটা দেখি নি। অবসর.কম নাম পরিবর্তন করে বর্তমানে Host Pair হয়েছে। সার্ভিস এখনও আপ টু দি মার্ক! উনিই পদে পদে সাহায্য করেছেন সাইটটি বানাতে। পরবর্তীতে নানারকম সমস্যার সমাধান উনিই করে দিয়েছেন। Hats Off To You সালেহ ভাই!
২) ইনভারব্রাস ভাই

প্রজন্মের ইনভারব্রাস প্রজন্মতে আমার বিভিন্ন সমস্যার টপিকে দ্রুত মন্তব্য দিয়ে বিভিন্ন সময় অনেক সাহায্য করেছেন। উনার কাছে আমি কৃতজ্ঞ।

৩) হাঙ্গরিকোডার ভাই

অনেক সাহায্য করেছেন আমাকে! নিজে একদিন উনার মূল্যবান সময় নষ্ট করে শুধুমাত্র আমার জন্য একটি পিএইচপি কোড লিখেছিলেন!

৪) সারিম ভাই

উনার কথা আর কি বলব! পুরো সাইটটি আরেকটু হলে যেতে বসেছিলো!!! ডাটাবেজের ব্যাকাপ নেওয়া হয় নি! সাইটে কোন পোস্ট নেই! নিজের পরীক্ষা চলাকালীন সময়ে শুধুমাত্র আমার জন্য সারারাত কাজ করে পুরো সাইটটি দাঁড় করিয়ে দিয়েছিলেন! Hats Off To You সারিম ভাই! (উনি এখনও আমার কাছে খাওয়া পায়!)

৫) প্রজন্ম ফোরাম

পুরো প্রজন্ম টিমই অর্থাৎ তারেক ভাই, কোডার ভাই, শিপলু ভাই ছাড়াও অনেকেই সাহায্য করেছেন।

৬) মাহি ভাই
উনার জন্য আজ কো.সিসি বাদ দিয়ে এখন এই সাইট নিজস্ব .কম ডোমেইন অর্থাৎ https://saiftheboss.com চলছে। সোজা কথাই তিনি ডোমেইনটি আমাকে ডোনেট করেছেন। তার কাছে আমি অনেক অনেক কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। পরবর্তীতে তার কাছ থেকে নেওয়া ঢাকাওয়েবহোস্ট.কম এই আমার এই ওয়েবসাইট হোস্ট করা হয়।

৭) রাসেল আহমেদ ভাই

রাসেল আহমেদ ভাই আমার ব্লগের একজন পুরোনো পাঠক এবং শুভাকাঙ্ক্ষী। বর্তমানে RR ফাউন্ডেশনের প্রধান হিসেবে কাজ করছেন। তার কাছে সবচেয়ে বেশি কৃতজ্ঞ কারণ ২০১০-২০১১ সালে আমি পরীক্ষার জন্য ব্লগে সময় দিতে পারি নি। সেই সময় উনি আমার ব্লগকে নিজের সাইট মনে করে নিয়মিত পোস্ট করে ব্লগকে প্রাণবন্ত রাখতেন। আরেকটি বিষয়ে আমি কৃতজ্ঞ বর্তমানে যে ওয়ার্ডপ্রেস থিমে ব্লগটি চলছে (দিনলিপি) এটি রাসেল ভাই এই ব্লগে ডোনেট করেছেন। রাসেল ভাইয়ের কাছে অনেক কৃতজ্ঞতা। 🙂

View Comments (17)

1 2