মুভি রিভিউ: The Bourne Trilogy

অনেকদিন মুভি রিভিউ লেখা হচ্ছে না! কি সর্বনাশা কথা! আসলে এতদিন মুভি দেখার টাইমই হচ্ছিল না! তবে কিছুদিন ধরে বেশ ফ্রি আছি! হাতের কাছে যেসব মুভি আছে সবগুলো দেখেছি। তারমধ্যে থেকে বেছে বেছে তিনটি মুভির রিভিউ লিখতে বসলাম!The Bourne Series –

  1. The Bourne Identity,
  2. The Bourne Supremacy &
  3. The Bourne Ultimatum

The Bourne Trilogy

বর্ন সিরিজের মুভিগুলো অনেকদিন থেকেই বেশ আগ্রহে ছিলাম! বিশেষ করে যখন শুনলাম হিন্দি মুভি “প্রিন্স” এর কাহিনী নাকি বর্ন সিরিজের মুভির থেকে নেওয়া!!! বর্ন সিরিজের প্রথম মুভি হল The Bourne Identityমুভিটি দেখার পর আমি খুবই আশাহত হলাম! যা শুনেছি তারসাথে কোন মিলই পাইলাম না! ছবির কাহিনী শুরু হতে না হতেই মুভি শেষ! মেজাজটা গরম ছিল মুভিটা দেখে! তাই মনে করছিলাম আর দুটো পার্ট দেখব না! কিন্তু কি মনে করে সেনেক্ড পার্ট অর্থাৎ The Bourne Supremacy দেখা শুরু করলাম! প্রথম পার্টের শেষের থেকেই এই পার্ট শুরু! ফলে কাহিনী জমে উঠতে শুরু করে প্রথম থেকেই! এই পার্ট দেখার পুরো হতবাক!!! প্রথম পার্টের চেয়ে বহুগুণে জোসস! দারুন সাসপেন্স এবং স্পাইং মুভি! তাছাড়া সবসময়ই মানুষকে উত্তেজনায় রাখে! এই পার্ট দেখার পর সাথে সাথে তৃতীয় পার্ট দেখা শুরু করলাম! তৃতীয় পার্ট দেখার পর তো পুরাই থ!!! যে একখান কাহিনী মাথা ঘুরিয়ে দেওয়ার জন্য যথেষ্ঠ! আর শেষের দিকের অংশটা তো অসাধারণ! ফিনিশিংটাও জোসস!! আর পুরো মুভিটিই ১০০% রিয়েল! একশনদৃশ্য গুলো সুন্দর! অনেক রিয়েলিস্টিক একটা ছবি হয়েছে তিনটি পার্ট মিলে!!!

তবে একটা কথা হল প্রথম পার্ট যদি কেউ না দেখেন তাহলে কিন্তু কিছুই বুঝবেন না! ফলে একটার পর একটা দেখেন আর মজা লুটেন!!!

নায়ক হিসেবে ম্যাট ডেমনের অভিনয়ও দারুন হয়েছে! ওর মারামারির বিশেষ ধরনটা আমার পছন্দ হয়েছে!

বর্ন আলটিমেটাম অর্থাৎ শেষ পার্টটি ২০০৮ সালে তিনটি ক্যাটাগরীতে অস্কার পেয়েছে।

তিনটি পার্টের উপর ভিত্তি করে আমার রেটিং 9/10

আইএমডিবি রেটিং

The Bourne Identity- 7.7/10
The Bourne Supremacy 7.6/10
The Bourne Ultimatum 8.2/10

“মুভি রিভিউ: The Bourne Trilogy”-এ 5-টি মন্তব্য

  1. আরে ভাই কও কি? আমি সময় পাই না দেইখা কয়েকদিন পর নেট বন্ধ কইরা দিমু আর তুমি ফ্রী। আচ্ছা মুভিটা পাব কই? পাইরেটেড ডিভিডির ইচ্ছা নাই। আর বাংলাদেশে থাইকা আমার জীবনে কোনদিন মুভি ডাউনলোডের ইচ্ছা ছিলও না এখন ও নাই। সামনে হবে কিনা আল্লাহ মালুম।
    খবর জান? ম্যকাফি এখন ইন্টেলের? তোমার জানার কথা না তুমি তো উবুন্টুর লোক। ইচ্ছা করলে দেখতে পার – http://www.sazzadbd24.co.cc/2010/08/blog-post_21.html

    • খবরটা জানি। আমি উবুন্টুর লোক হলেও আমার পিসিতে উইন্ডোজ এক্সপি এবং উবুন্টুও আছে। উবুন্টুতে বেশীর ভাগ সময় কাটালেও উইন্ডোজ সেভেনেও সময় কাটাই।
      নতুন করে জানানোর জন্য ধন্যবাদ।

  2. দেখি গুগোল মামু’র কাছে আছে কিনা? দেখা শেষে ভাল না লাগলে…. কোন মন্তব্যই করবো না। ভাল লাগলে আবার মন্তব্য করে জানাবো।
    বাংলাদেশে এইসব মুভি পাবো কোথায়..? পাইরেটেড সিডির দোকানে?

মন্তব্য করুন