[অবসর.কম] হোস্টিং কথন

প্রারম্ভিকা

অনেকদিন থেকেই বিভিন্ন ব্লগে, ফোরামে হোস্টিং নিয়ে ধোকাবাজি, বাটপারীর কথা শুনেছি। দেখেছি মানুষকে অসহায়ভাবে প্রতিবাদ করতে। দেখেছি কিভাবে হঠাৎ করে একজনের একাউন্ট ডিলিট করে দিয়ে সেকেন্ডে তার সমস্ত ব্লগিং কে নিশ্চিহ্ন করে দিতে!! তাই আজ লিখতে বসলাম আমার হোস্টিং কথন নিয়ে।

আমার একটা সাইট হবে আগে কখনোই ভাবি নি। ভাবি নি আমি নিজের একটা সাইটে মুক্তভাবে ব্লগিং করব। সাইটের বিষয়ে আমার জ্ঞান ছিল প্রায় শূণ্যের কাছাকাছি। তখন আশার আলো হিসেবে ধরা দিলেন “সালেহ” নামক এক ব্যাক্তি। কিভাবে কিভাবে তারসাথে আমার যোগাযোগ হয়। তিনিই আমাকে বললেন, “সাইট বানাবে?” আমি দেখলাম যে ফ্রিতে একজন সাইট বানায় দিবে …ডোমেইন-হোস্টিং এর ব্যাপারটাও উনিই দেখবে (তখনও জানি না যে উনার একটা হোস্টিং কোম্পানী আছে!) …ফ্রিতেই রেডিমেড সাইট!!! নিব না কেন? এতবড় সুযোগ কে মিস করে?

এরপরের কথা সংক্ষিপ্ত! একটা ডোমেইন খুলে তাতে উনার হোস্টিং এর নেমসার্ভার পেস্ট করে দিলাম! আর উনি বললেন একটা থীম চয়েজ করে উনাকে লিংক দিতে। ব্যাস! সপ্তাহখানেক পরে দেখি আমার সাইট রেডি!!! আমি দেখে তো পুরো হতবাক!!! সেই থেকেই নিয়মিত ব্লগিং করছি এবং ইনশাল্লাহ সামনেও করব।

হোস্টিং একাউন্ট:

উনি আমাকে কি হোস্টিং প্যাকেজ দিয়েছে তখনও জানি না। পরে যখন এ সম্পর্কে একটু জানলাম তখন বুঝলাম উনি আমাকে যে প্যাকেজটা দিয়েছেন সেটা এরকম:

Bandwidth: 500 Megabytes
Disk Space: 50 Megabytes
Virtual Domains: 5
Subdomains: 5
POP Email Accounts: 5
Email Forwarders: 5
Email Autoresponders: 5
Email Mailing Lists: 5
MySQL Databases: 5
Domain Pointers: 5
SSH Access: OFF
Secure Socket Layer: ON
CGI: ON
PHP: ON
DNS control: ON
Once again, thank you for choosing our hosting service
Please don’t hesitate to contact us if you have any questions.

————————————————————————————————–

Billing and Support:
———————–
Email: [email protected]
Phone: +8801717070203
http://www.obosor.com

আপাত দৃষ্টিতে এটি খুব কম মনে হলেও যেহেতু আমি ছিলাম পুরোপুরি নতুন সেই 50 মে.গা ওভার করতেই আমার অবস্থা কাহিল!!! তবে তখন আমার সিপ্যানেল ছিল না..ছিল ডিরেক্ট এডমিন (এটা বাজে জিনিস) । আমি বুঝি নি বলে কমপ্লেন করি নি তাছাড়া অবসরের বড় সুবিধা হল এর লোডিং স্পিড! বাংলাদেশের অন্যান্য যেকোন হোস্টিং এর চাইতে অবসর হোস্টিং এর সাইটগুলো অনেক দ্রুত পেজ লোড করার সামর্থ্য রাখে।

হোস্টিংজনিত সমস্যা:

কিছুদিন পরে এক আজব সমস্যা দেখতে পেলাম। দেখলাম যে জিপি আর সিটিসেল দিয়ে আমার সাইটে ঢোকা যায় না। উনাকে রিপোর্ট দিলে উনি খুবই গুরুত্বের সহিত কাজ শুরু করলেন। পরে বুঝলেন যে জিপি এবং সিটিসেলের ডিএনএস ই এই সমস্যার কারণ। উনি আপাতত তখন গুগল ডিএনএস ইউজ করার পরামর্শ দিয়ে বাঁচালেন। কিন্তু সমস্যার পারমানেন্ট সমাধান পাই নি।

হোস্টিং ট্রান্সফার:

ডিএনএস সমস্যা তখনও রয়ে গেছে। অনেকভাবে ট্রাই করেছেন সালেহ ভাই। কোন সমাধান হচ্ছে না। উনি নিজের সার্ভারই চেন্জ করার পরিকল্পনা করলেন। উনি সার্ভার চেন্জ করে ফেললেন এবং আমাকে হোস্টিং ট্রান্সফার করার উপদেশ দেন। কিন্তু আমি তো পুরাই নাদান! এক ফোঁটা জ্ঞান নাই! এর পরের কাজটাও উনি করলেন! নিজে হাতে পুরো সাইটটা ট্রান্সফার করলেন নতুন হোস্টে! অবাক ব্যাপার এক ফোঁটা ডাটা লসেরও সম্মুখীন হই নি। পুরো সাইটটাই রেডি ছিল আমার জন্য!

এবার নতুন একাউন্ট এবং ব্যান্ডউইথ এক্সসিড:

নতুন একাউন্টে ভালমতই ব্লগিং চলছিল। এবার যেহেতু আমি একেবারে নতুন নই এবং একটু অভিজ্ঞতা আছে এসব বিষয়ে তাই আমার ব্যান্ডউইথ লিমিট তখন 2000 মেগা এবং ডিস্ক সাইজ 100 মেগা বাইট। এবার কিন্তু আর ভুল করেন নি উনি! ঠিকই আমাকে সিপ্যানেলে হোস্টিং দিয়েছেন।

এবারের প্যাকেজটা ছিল এরকম।

Bandwidth: 2000 Megabytes
Disk Space: 100 Megabytes

Virtual Domains: 5
Subdomains: 5

POP Email Accounts: 5
Email Forwarders: 5
Email Autoresponders: 5
Email Mailing Lists: 5
MySQL Databases: 5
Domain Pointers: 5
SSH Access: OFF
Secure Socket Layer: ON
CGI: ON
PHP: ON
DNS control: ON

Once again, thank you for choosing our hosting service
Please don’t hesitate to contact us if you have any questions.

————————————————————————————————–

Billing and Support:
———————–
Email: [email protected]
Phone: +8801717070203
http://www.obosor.com

সেইমাসে বোধহয় একটু ভালই ব্লগিং (!) করেছিলাম যে কারণে ঐমাসে ২২ দিনের মাথায় আমার ২০০০ মেগা ব্যান্ডউইথ এক্সসিড করে! এক্সসিড করার সাথে সাথে তো মাথায় হাত!!! এখন কি করুম! তড়িৎ গতিতে আমি একটি মেইল পাঠালাম সালেহ ভাইকে। ম্যাসেজের ভাষ্য ছিল এরকম

“ভাই আমার ব্যান্ডউইথ এক্সসিড করছে! যদি আপনার মর্জি হয় তাহলে এটারে কোনরকমে একটু বাড়ায়ে এইমাসটা চালানোর ব্যাবস্থা করে দিয়েন!”

ম্যাসেজ লিখে সেন্ডও করলাম সাথে সাথে কারেন্ট গেল এবং পিসিও অফ!!! এর দশ মিনিট পরেই সালেহ ভাইয়ের ফোন আসল আমার মোবাইলে… উনি বললেন …

“তোমার সাইটের ব্যান্ডউইথ লিমিট 5000 মেগা করে দিয়েছি এবং ডিস্কস্পেস 200 মেগা! এবার ইচ্ছামত ব্লগিং কর। আমি বললাম, টাকা-পয়সা লাগবে নাকি আবার? উনি বললেন, নাহ! ঐসব লাগবে না।”

বেঁচে গেলামও ঐ যাত্রা!

পরিশেষ:

এখনও ঐ প্যাকেজেই আছি। ভালৈ চলছে আমার সাইট। কখনোই বলতে গেলে ডাউন থাকে না। আর সালেহ ভাইয়ের সাহায্য তো রয়েছেই। আমি জীবনে অন্য কোন হোস্টিং চেখে দেখি নি…তেমন ইচ্ছাও নেই। অবসরের সাথে ছিলাম, আছি এবং ভবিষ্যতেও থাকব। 🙂

বি.দ্র.

লেখাটি একান্তই আমার দৃষ্টিকোণ থেকে লেখা। কেউ ভাববেন না যে আমি এটাকে প্রমোট করছি। পুরোটাই আমার এক্সপেরিয়েন্সের উপর লেখা। আমি কখনোই বলব না “অবসর দুনিয়ার শ্রেষ্ঠ হোস্টিং কোম্পানী” আমি এটুকুই বলব, “অবসরের হোস্টিং নিয়ে আমি সন্তুষ্ট, সালেহ ভাইয়ের উপর আমার কৃতজ্ঞতা থাকল।” অবসরের মত আশা করি অন্যান্য হোস্টিং গুলোও তাদের সেবা দিবে এবং পাবলিককে তাদের সেবা দিয়ে মুগ্ধ করবে। আমার জানামতে আরও কিছু হোস্টিং কোম্পানী ভাল সার্ভিস দেয়।

হোস্টিং বাটপারী:

হোস্টিং বাটপারী নিজের চোখে দেখতে চান? মাহি ভাইয়ের লেখা এই পোস্টটা দেখুন। বিস্তারিত দেখতে পাবেন।

“[অবসর.কম] হোস্টিং কথন”-এ 18-টি মন্তব্য

  1. আমার আরএমসি ফোরাম ও অবসর হোস্টিং এ করা, সালেহ ভাই এ হোস্টিং এর বেশির ভাগ কাজ করে দিয়েছেন, অবসর বলে বেছে গেছি। সার্ভিস এ বেশ উচু মনের। অবসর এগিয়ে যাক।

  2. অবসর.কম থেকে আমিও এখান হোস্টিং পাইছিলাম…কিন্তু কিছুদিন পর আইপি ব্লক করে দেয়। সালেহ ভাইকে জানায়ে ছিলাম কোন উত্তর দেয় নাই।
    এবার ঈদ শেষে ডোমেইন ও হোস্টিং কিনে ব্যবহার করবো। দোয়া কইরেন…

  3. ভালো লাগলো পড়ে। তবে লাস্টের মাহি ভাইয়ের লিংক টা কেমন যেন বেসুরো লাগতেছে, (মাহি ভাইয়ের অভিজ্ঞতাকে ছোট করছি না কিন্তু, বাট ওইটা লিংকটা এখানে দেওয়ার দরকার মনে হয় ছিল না)

    যদিও কখনও অবসরের সারভিস ইউস করি নাই, সাইট বানানোর তেমন আগ্রহ ও সময় না থাকায়, খালি পিছনের কাজ গুলা শিখেছি।

    তবে মানুষ হিসেবে সালেহ ভাইকে যথেষ্ট বিনয়ী এবং হেল্পফুল মনে হয়েছে।
    ভবিষ্যতে হয়ত তার সাহায্য লাগতে পারে। 😀

    • না আসলে হোস্টিং বাটপারী যে কেমন হতে পারে তার একটা নমুনা দিলাম! কখন আবার কে কোন বিপদে পড়ে না পড়ে তার ঠিক আছে!

      তাও তুমার একটা সাইট দরকার….

      আসলেই উনি অনেক হেল্পফুল!

  4. আমি একটা সাইট বানাতে চাই…পুরোপুরি আমার জন্য….কিন্তু আমার এই ব্যাপারে কোনও ধারনা নাই…অনেক সিডি…বই…কিনছি ।কিন্তু কিছুই লাভ হয়নি…আমি কি করে একটা সাইট বানাতে পারব ? এই ব্যাপারে কেও কি আমাকে সাহায্য করতে পেরবে ?

    • অনেক দেরিতে আপনার মন্তব্যের জবাব দিচ্ছি জানি না আপনি এই মন্তব্যটি পড়বেন কি না। যদি ওয়েব সাইট বানানো বিষয়ে সাহায্য প্রয়োজন মনে করেন। তাহলে আমার ওয়েব সাইটে গিয়ে মোবাইল নম্বর নিয়ে একটা কল করবেন।

মন্তব্য করুন