রিলিজ পেল গুগল ক্রোম বেটার সবচেয়ে ফাস্টেস্ট ব্রাউজার!

গুগল ক্রোম সম্পর্কে নতুন করে কিছু বলার নাই!
২০০৮ সালের অক্টোবর থেকে চালু হওয়া গুগলের এই ব্রাউজারটি নিয়মিত এর অভূতপূর্ব উন্নতি সাধন করে চলেছে! এখন পর্যন্ত পৃিথবীর সবচেয়ে ফাস্টেস্ট ব্রাউজার হিসেবে পুরষ্কার মিলেছে অনেক আগেই !
এবার এসে গেল ক্রোমের এখন পর্যন্ত সবচেয়ে ফাস্টেস্ট ব্রাউজার গুগল ক্রোম 5.0.375.29 Beta

গতকাল ৪ মে তারিখ এই ভার্সনটি মুক্তি পেয়েছে। একে সবচেয়ে ফাস্টেস্ট ব্রাউজার বলা হচ্ছে কারণ ক্রোমের জাভাস্ক্রিপ্ট ইন্জিন V8 এ এই ভার্সনটিতে ব্যাপক উন্নতি সাধন করা হয়েছে।
ক্রোম ব্লগের মতে

The V8 project, Chrome’s JavaScript engine — we’ve been tuning, testing, and polishing the V8 engine to give Chrome a hefty boost in speed.

নতুন কী?

নতুন এই বেটা রিলিজে V8 ইন্জিনের পারফর্মারমেন্স 30-35% বেড়ে গেছে … V8 এবং সানস্পাইডার উভয় বেঞ্চমার্কেই এই তথ্য সঠিক বলে প্রমাণিত হয়েছে।
আর যদি প্রথম থেকে দেখা হয় তাহলে দেখা যাবে প্রায় ২১৩%-৩০৫% উন্নতি হয়েছে ভি8 ইন্জিনের!

নীচের দুটি ছবি থেকেই এর স্পষ্ট ধারণা পাওয়া যায়ঃ
V8 Benchmark

Sunspider Benchmark

আরো নতুন ফীচার

যেহেতু গুগল বলে কথা … সেহেতু শুধু এই এক কাজই তারা ক্ষান্ত থাকবে না ! এর সাথে যোগ হয়েছে আরো নতুন কিছু ফীচার … এর আগে গুগল ক্রোমের জন্য বুকমার্ক সিঙ্ক নামে একটা ফীচার চালু করে। যা ক্রোম ইউজারদের মধ্যে ব্যাপক সাড়া ফেলে। তাছাড়া এই ফীচারটি সকল ইউজারকেই সন্তুষ্ট করেছে। এই ধারণাকে কেন্দ্র করে নতুন এক ফীচারের আগমণ ঘটেছে। এখন শুধু বুকমার্কই নয় ! ব্যাক্তির সকল পছন্দের বিষয়গুলোও মনে রাখবে ক্রোম! যেমন ধরুন থীমস, হোমপেজ, স্টার্টাপ সেটিংস, ভাষা সেটিংস, ওয়েব কনটেন্ট সেটিংস! তাছাড়াও নতুন এ রিলিজে রয়েছে HTML5 ফীচারসমূহ, যেমন Geolocation APIs, App Cache, web sockets, এবং ফাইল ড্র্যাগ & ড্রপ সুবিধা!

যেভাবে ব্যবহার করবেন

নতুন রিলিজকৃত এই ক্রোম ব্রাউজারটি উইন্ডোজ,লিনাক্স এবং ম্যাক ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন।

এজন্য উইন্ডোজ ব্যাবহারকারীর উইন্ডোজ ক্রোম বেটা দেখুন

লিনাক্স ব্যাবহারকারীরা লিনাক্স ক্রোম বেটা দেখুন

ম্যাক ব্যবহারকারীরা ম্যাক ক্রোম বেটা দেখুন।

আশা করি ক্রোম এগিয়ে যাবে তার দুর্বার গতিতেই !

“রিলিজ পেল গুগল ক্রোম বেটার সবচেয়ে ফাস্টেস্ট ব্রাউজার!”-এ 21-টি মন্তব্য

  1. ঝটিল অন্য গুলা লাগবে না। আমার খালি এইটা লাগলেই চলবে, আমি গুগলের কাছে ফিচার রিকোয়েস্ট করতে চাচ্ছিলাম। তার আগেই করে ফেলসে

    ব্যাক্তির সকল পছন্দের বিষয়গুলোও মনে রাখবে ক্রোম! যেমন ধরুন থীমস, হোমপেজ, স্টার্টাপ সেটিংস, ভাষা সেটিংস, ওয়েব কনটেন্ট সেটিংস! “

  2. আপনি কি লিনাক্সে ইন্সটল করেছেন?
    আমার এখানে তো অপশন্স এই গুগল গিয়ারসের অপশন আছে। আমি সব এলাউ করে রেখেছি!

মন্তব্য করুন