সন্ধান মিলেছে নূহ নবীর নৌকার!

সন্ধান মিলেছে নূহ নবীর নৌকার!

চীনা আর তুরস্কের গবেষকদল তুরস্কের মাউন্ট আরারাতে কাঠের তৈরি একটি প্রাচীন জাহাজের সন্ধান পেয়েছেন। তাদের দাবি হচ্ছে- এটিই নূহ নবীর সেই বিখ্যাত নৌকা, যা প্লাবন থেকে নবীর অনুসারীদের বাঁচিয়েছিলো। খবর ফক্স নিউজের।

সংবাদমাধ্যমটির বরাতে জানা গেছে, হংকংভিত্তিক একটি গবেষণা সংস্থা নোয়াস আর্ক মিনিস্ট্রিজ ইন্টারন্যাশনাল-এর তুর্কী এবং চীনা গবেষকদের একটি দল সম্প্রতি পূর্ব তুরস্কের মাউন্ট আরারাতে সন্ধান পেয়েছে ধংসপ্রাপ্ত একটি কাঠের জাহাজের। ওই অঞ্চলটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৪,৭০০ ফুট উঁচুতে বলেই উল্লেখ করা হয়েছে। প্রাপ্ত কাঠামোর অভ্যন্তরীণ গঠন এবং কার্বনটেস্টের মাধ্যমে তারা নিশ্চিত হয়েছেন এর বয়স প্রায় ৪,৮০০ বছর।

নোয়াস আর্ক মিনিস্ট্রিজ-এর একজন মুখপাত্র ইয়াং উইং চেং-এর বরাতে সংবাদ মাধ্যমটি জানিয়েছে, বিভিন্ন পরীক্ষা ও তথ্যের ভিত্তিতে গবেষকরা ৯৯.৯ ভাগ নিশ্চিত যে এটা নূহ নবীর সেই জাহাজেরই ধ্বংসাবশেষ।

ওই মুখপাত্র আরো জানিয়েছেন যে, ধংসাবশেষের মধ্যে তারা কিছু অক্ষত দেয়াল এবং শেলফ এর সন্ধানও পেয়েছেন। ধারণা করা হচ্ছে, সেই মহাপ্লাবনের সময় এখানেই রাখা হয়েছিলো বিভিন্ন প্রজাতির সব প্রাণী এবং উদ্ভিদ।

বিডিনিউজটোয়েন্টিফোরডটকম/এমকে/এইচবি/এইচআর/এপ্রিল ২৯/১০

“সন্ধান মিলেছে নূহ নবীর নৌকার!”-এ 17-টি মন্তব্য

  1. কাহিনীতো দারুন, কিন্তু আরো পরিষ্কার হওয়া দরকার, আর কোন বিস্তারিত তথ্য পাওয়া যায় নাই? নৌকার ছবিও পরিষ্কার বোঝা যাচ্ছে না।

    • ইলিয়াস ভাই আপনি আমার ঠিকানা… সাইটের হোমপেজটা দেখেছেন? প্রথম পোস্টেই তো নৌকার ভিতরে বাইরের ছবি দিয়েছি!

মন্তব্য করুন