“অভ্র একটি পাইরেটেড সফ্টওয়্যার”—মোস্তফা জব্বার

জনকন্ঠের একটা কলামের লিংক পেলাম । যার শিরোনাম “সাইবার যুদ্ধের যুগে প্রথম পা ॥ একুশ শতক” লেখক মোস্তাফা জব্বার !

ওখানে উনি যা লিখেছেন নিজের চোখেই দেখুন!

আমরা যতটা জানি, যে ওয়েবসাইটগুলো হ্যাক করা হয়েছে সেগুলো ইউএনডিপির সহায়তাপ্রাপ্ত একসেস টু ইনফরমেশন প্রকল্পের মাধ্যমে করা হয়েছে। ওখানে ইউএনডিপির টাকায় বিশেষায়িত পরামর্শকরা রয়েছেন। তারা উচ্চ হারে বেতন পেয়ে থাকেন। জ্ঞান-বুদ্ধিতে তাদের তুলনা থাকার কথা নয়। সেইসব পরামর্শকরা রাষ্ট্রের এত গুরুত্বপূর্ণ কাজকে কি অবহেলা করে তৈরি করেছিলেন_যার জন্য হ্যাকাররা খুব সহজেই হামলা করতে সক্ষম হয়। সংশ্লিষ্ট এক বিশেষজ্ঞের মতে, হ্যাকিংয়ের কাজটি তেমন উচ্চমার্গের ছিল না। বরং ওয়েবসাইটগুলোর নিরাপত্তা ব্যবস্থা খুবই দুর্বল। এমনকি তার মতে হ্যাকিং হওয়ার পরও ওয়েবসাইটগুলোর নিরাপত্তা ব্যবস্থার উন্নতি হয়নি।

আমরা জানি, এর আগে র্যাবের ওয়েবসাইট হ্যাক করা হয়েছিল। র্যাব সেই হ্যাকারদের পাকড়াও করতে সক্ষম হয়। কিন্তু দুদিন পরই হ্যাকাররা জামিনে বের হয় এবং আমাদের জানামতে হ্যাকিংয়ের জন্য কোন শাস্তির ব্যবস্থা করা হয়নি। আমাদের নিজের দেশের হ্যাকাররা ধরা পড়ার পর যদি তার বিরুদ্ধে কোন ব্যবস্থা না নেয়া যায় তবে ভারতের হ্যাকারদের ধরা এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবার কথা ভাবাই যায় না। আমাদের দেশের হ্যাকাররাও কম বিপজ্জনক নয়। আমার বিজয় সফটওয়্যারের পাইরেটেড সংস্করণ ইন্টারনেটে প্রদান করার ক্ষেত্রে এই হ্যাকাররা চরম পারদর্শিতা প্রদর্শন করেছে। এই হ্যাকার ও পাইরেটদের সহায়তা করার ক্ষেত্রে ইউএনডিপির নামও যুক্ত আছে। অভ্র নামক একটি পাইরেটেড বাংলা সফটওয়্যারকে নির্বাচন কমিশনে অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে ইউএনডিপির অবদান সবচেয়ে বেশি। ফলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন সেলের ওয়েবসাইট হ্যাক হলে তার দায় থেকেও ইউএনডিপিকে ছাড় দেয়া যায় না।

উনি কি জানে না অভ্র একটি ফ্রি সফ্টওয়্যার ? অভ্র ২০০৩ সালের ২৬ শে মার্চ থেকে অনলাইনে জগতে এসে নিয়মিত তার উন্নতি সাধন করেছে এবং সকল অনলাইন ইউজারদের প্রিয় একটি সফ্টওয়্যারের নাম!
অভ্র হচ্ছে একটি ফ্রিওয়্যার সফ্টওয়্যার… যারা বিনা খরচে নিজের টাইম দিয়ে ফ্রি তে সফ্টওয়্যার ডেভেলপ করে এবং ফ্রিতে তা বিতরণ করে…
অবশ্য অনেক আগে থেকেই তিনি এরকম করে আসছেন…

““অভ্র একটি পাইরেটেড সফ্টওয়্যার”—মোস্তফা জব্বার”-এ 2-টি মন্তব্য

  1. লিন্ক নয় লিঙ্ক , বা লিংক ।

    ” সকল অনলাইন ইউজারদের প্রিয় একটি সফ্টওয়্যারের না !”

    “সফ্টওয়্যারের নাম !” হবে ।

    “অভ্র হচ্ছে একটি ওপেনসোর্স সফ্টওয়্যার”
    ভুল। অভ্র ওপেনসোর্স নয়, ফ্রীওয়ার মাত্র।

    একটু জেনে শুনে পোস্ট কইরেন ভাই।

মন্তব্য করুন