Categories
কম্পিউটার বিষয়ক

মাইক্রোসফটের গবেষককে গুগলের দাওয়াত!

গুগলের নতুন সোশাল নেটওয়ার্কিং সেবা ‘বাজ’ অবমুক্ত হওয়ার পরপরই ব্যক্তিগত গোপনীয়তার নীতি ভঙ্গ হয়েছে এমন সমালোচনার মুখে পড়ে গুগল। বিভিন্ন প্রযুক্তি বিশেষজ্ঞদের পাশাপাশি গুগল কীভাবে ‘বাজ’ সেবার মাধ্যমে ব্যবহারকারীদের প্রাইভেসি ভঙ্গ করেছে, তা ব্যাখ্যা করেন মাইক্রোসফটের গবেষক ডানা বয়েড। সম্প্রতি তার সেই ব্যাখ্যা দিতে স্বয়ং গুগল এবার তাকে আমন্ত্রণ জানিয়েছে। খবর দি টেলিগ্রাফ অনলাইনের।

টেলিগ্রাফ জানিয়েছে, গুগলের জিমেইল এবং গুগল বাজ সেবার প্রোডাক্ট ম্যানেজার টড জ্যাকসন মাইক্রোসফট গবেষকের সমালোচনা মেনে নিয়ে বলেছেন, ‘তিনি গুগলের সঙ্গে সরাসরি এ বিষয়ে কথা বললেই আমি খুশি হবো।’ উল্লেখ্য, প্রাইভেসি সংক্রান্ত বিষয়গুলোই টড জ্যাকসন মাইক্রোসফটের ডানা বয়েডের কাছ থেকে সরাসরি শুনতে চেয়েছেন। তবে এর কারণ প্রাইভেসি সম্পর্কিত বিষয়গুলো নিয়ে সত্যিই আলোচনা করা নাকি মাইক্রোসফটের সমালোচনার দাঁতভাঙ্গা জবাব দেয়া, তা জানা যায়নি!

তবে গুগলের টড জ্যাকসনের মতে, বাজ সেবার ব্যবহারকারীর সংখ্যা লক্ষাধিক এবং তারা জানেন কীভাবে এটি কাজ করে এবং কীভাবে এটি ব্যবহার করতে হয়। বিশেষ করে কীভাবে তথ্যাদি উন্মুক্ত বা গোপন রাখা যায় তা-ও ব্যবহারকারীরা বের করে ফেলেছেন বলে দাবি করেন গুগল বাজ-এর প্রোডাক্ট ম্যানেজার।

Microsoft Google

তিনি আরো বলেন, গুগল বাজ-এর উদ্দেশ্য ফেসবুক বা টুইটারের সঙ্গে প্রতিযোগিতায় নামা নয়। বরং সোশাল নেটওয়ার্কিংকে আরেক ধাপ এগিয়ে নেওয়াই গুগল বাজ-এর আসল উদ্দেশ্য বলে জানিয়েছেন তিনি।

বিডিনিউজটোয়েন্টিফোরডটকম/সজীব/এইচবি/মার্চ ১৮/১০(মূল সূত্র)

By সাইফ দি বস ৭

পুরো নাম সাইফ হাসান। ছোটকাল থেকেই প্রযুক্তি, কম্পিউটার সম্পর্কিত বিষয়ে প্রচুর আগ্রহ এবং কৌতূহল। বর্তমানে কর্মরত আছেন পপটিন এর প্রোডাক্ট ম্যানেজার হিসেবে। হিউম্যান সেন্টার্ড ডিজাইন, প্রোডাক্ট ম্যানেজমেন্ট এবং এজাইল প্রজেক্ট ম্যানেজমেন্টেই ব্যস্ত থাকতে পছন্দ করেন।

2 replies on “মাইক্রোসফটের গবেষককে গুগলের দাওয়াত!”

মন্তব্য করুন