Categories
কম্পিউটার বিষয়ক

উবুন্টুর ডিফল্ট লোগোকে চেন্জ করে এপলের লোগো লাগিয়ে দিন!

আমরা সবাইই ম্যাক নামের জিনিসটার প্রতি আকৃষ্ট। বিভিন্ন সময় ম্যাকের নানারকম সৌন্দর্য দেখে মুগ্ধ তো হইই বলেও ফেলি… ইশশ যদি থাকত!
কিন্তু বর্তমানে উবুন্টুতে ম্যাক ফর লিন ইউজ তার সাথে করে নানারকম ইফেক্ট ইউজ করলে অনেকেই টাশকি খায়। আরো ভালভাবে টাশকি খাওয়ানোর জন্য যদি উবুন্টুর মেইন প্যানেলের নোম লোগোকে এপলের রূপে পাল্টে দিলে কেমন লাগবে? হ্যা… ওটাই করব… এখন..
1) প্রথমেই ম্যাক ফর লিন ইন্সটল্ড থাকতে হবে।
2) এই ট্রান্সপারেন্ট ইমেজটি আপনার পিসিতে সেভ করুন।
3) এবার যান Places –> Home Folder. এবার Ctrl + H টিপে হিডেন ফাইল দেখুন।
4) এবার যেতে হবে .icons/Mac4Lin_Icons/scalable/places. ওখান থেকে distributor-logo.png, gnome-main-menu.png, main-menu.png এবং start-here.png এই ফাইলগুলো খুজে বের করুন। লক্ষ্য করুন যে সবগুলো ছবিই একই কিনা (হওয়ার কথা)
5) এবার যে এপল লোগোটা নামিয়েছেন ওটার চারটা কপি করুন। নাম চারটা এপল লোগোর চার কপিতে এক এক করে রিনেম করুন। (4 নম্বরে উল্লেখিত ফাইলগুলোর নামে)
6) এবার ওগুলো উল্লেখিত ফোল্ডারে পেস্ট করে রিপ্লেস করুন। [মানে এপল লোগেটা দিয়ে সব নোম লোগো রিপ্লেস করুন।]
7) রিস্টার্ট করুন! ম্যাজিক দেখুন! 🙂

By সাইফ দি বস ৭

পুরো নাম সাইফ হাসান। ছোটকাল থেকেই প্রযুক্তি, কম্পিউটার সম্পর্কিত বিষয়ে প্রচুর আগ্রহ এবং কৌতূহল। বর্তমানে কর্মরত আছেন উইডেভসের প্রোডাক্ট ম্যানেজার হিসেবে। হিউম্যান সেন্টার্ড ডিজাইন, প্রোডাক্ট ম্যানেজমেন্ট এবং এজাইল প্রজেক্ট ম্যানেজমেন্টেই ব্যস্ত থাকতে পছন্দ করেন।

3 replies on “উবুন্টুর ডিফল্ট লোগোকে চেন্জ করে এপলের লোগো লাগিয়ে দিন!”

ভাই সাইফ হাসান,
আমি উবুন্তু ১০.১০ ব্যবহার করি। এরসাথে ব্যবহার বা ইনস্টলড করা যাবে সেরকম Mac4Lin কোথায় পাবো তার সন্ধান দিলে ভালো হয়। আমি যেগুলো পাচ্ছি সেগুলো উবুন্তু ১০.১০ এর আগের ভার্সানে ব্যবহারের জন্য।
শুভেচ্ছান্তে,
অনুপম মিত্র।

১০.১০ এর জন্য যেটা হচ্ছে সেটা এখনও বেটা পর্যায়ে রয়েছে। প্রজেক্টটার নাম macbuntu. মোটামুটি স্ট্যাবল। ইউজ করে দেখতে পারেন। বিস্তারিত টিউটোরিয়াল পাবেন এখানে।

মন্তব্য করুন