গুগল চালু করল +1 বাটন! ফেসবুক লাইকের প্রতিদ্বন্দী?

অনেকদিন থেকেই গুন্জন শুনছিলাম গুগলের নতুন শেয়ারিং আইডিয়ার। আইডিয়াটা ছিল +1 বাটনের। শোনা যাচ্ছিল যে গুগলের সার্চ রেজাল্টের পাতায় প্রতিটি সার্চ রেজাল্টটি অন্যের কাছে গ্রহণযোগ্য করে তোলার জন্য আসছে নতুন কোন ফিচার।

গুগল এই ফিচারটির নাম দিয়েছে ‘+১’ বা প্লাস ওয়ান। জানা গেছে, এই ফিচারটি সোশ্যাল নেটওয়ার্কিং জায়ান্ট ফেসবুকে ব্যবহৃত ‘লাইক’ বা টুইটারের ‘টুইট’ বাটনের মতোই কাজ করবে। এই বাটনটির সাহায্যে পছন্দের ওয়েবপেজ বা সার্চ রেজাল্টকে সহজে ‘প্লাস ওয়ান’ করা যাবে। প্লাস ওয়ান করলে ফেসবুকের রিকমেন্ড বাটনের মত ঐ পাতাটি আপনার ফ্রেন্ডস, গুগল কন্ট্যাক্টস ও বিশ্বের কাছেই রিকমেন্ডেড হয়ে গেল।

গুগল +1 বাটন
গুগল +1 বাটন

আমি মাত্র টের পেলাম প্লাস ওয়ান বাটন গুগল সার্চ রেজাল্টে একটিভেট হয়ে গেছে। আর গুগলের ব্লগেও এই সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে।
একটি ভিডিও তে এসম্পর্কে বিস্তারিত বলা হয়েছে।

আপনি ইচ্ছা করলে এখনই এটা পরীক্ষা করে দেখতে পারেন। এজন্য এখানে ক্লিক করে দেখুন

নতুন পাতায় আমি কিভাবে প্লাস ওয়ান’ড করলাম তা দেখুন।

গুগল প্লাস ওয়ান

 

গুগল প্লাস ওয়ান

ব্যাস্ হয়ে গেল! এখন এই পাতাটি আপনার বন্ধু, গুগল কনট্যাক্টস, ফ্রেন্ডসসহ পুরো ওয়ার্ল্ডের কাছে রিকমেন্ডেড হয়ে গেল। গুগল জানিয়েছে শীঘ্রই ফেসবুক লাইক যেমন যেকোন সাইটে যুক্ত করা যায় গুগলের এই প্লাস বাটনও যেকোন সাইটে যুক্ত করা যাবে। এজন্য যারা আগে আগে যুক্ত করতে চান তারা আবেদন করে রাখতে পারেন।

“গুগল চালু করল +1 বাটন! ফেসবুক লাইকের প্রতিদ্বন্দী?”-এ 4-টি মন্তব্য

  1. আজ থেকে বিং ফেসবুকের সাথে ইন্টেগ্রেশন যোগ করেছে। বিং-এর সার্চ রেজাল্টে এখন ফেসবুকের ফ্রেন্ডদের লাইক করা রেজাল্ট দেখা যায়।

মন্তব্য করুন