Categories
আমার যত কথা কম্পিউটার বিষয়ক টিপ্স এন্ড ট্রিক্স নির্বাচিত বাংলায় কম্পিউটিং লিনাক্স মিন্ট/উবুন্টু/ওপেন সোর্স

বানিয়ে ফেললাম আনঅফিসিয়াল সোলায়মানলিপি ভার্সন টু!

বাংলা লেখার সবচেয়ে জনপ্রিয় ফন্ট কী? কোন ফন্টটি সবচেয়ে দেখতে সুন্দর? কোন ফন্টটি সব ওয়েবসাইটে একচেটিয়া ইউজ হচ্ছে? কোন ফন্টটি এক কথায় সবার মন কেড়েছে?

SolaimanLipi 2
SolaimanLipi 2 Example

নিশ্চয়ই সবার উত্তর হবে সোলায়মানলিপি? হ্যা! সেই সোলায়মানলিপিকেই আরো একটু কাস্টোমাইজ ও মডিফাই করে বানিয়ে ফেললাম আজ সোলায়মানলিপি ভার্সন টু!

সোলায়মানলিপি ফন্টটা নিয়ে কাজ করলাম কারণ এই ফন্টটি সবচেয়ে সেরা ফন্ট হলেও এর কিছু সমস্যা ছিল। যেমন এই ভার্সনটি উইন্ডোজের গুগল ক্রোমের ইংলিশ রেন্ডারিং এ বেশ ঝামেলা করত। এর প্রধান কারণ ছিল English Letter গুলো একসাথে মিক্স হয়ে ভজঘট হয়ে যেত এবং কিছুই পড়া যাইত না! । যেহেতু আমি ক্রোম ইউজার প্রথম থেকেই তাই সোলায়মান করিম ভাইয়ের তৈরী সোলায়মানলিপি ভার্সন ১.০ ইউজ করতাম। কিন্তু কালকে কি মনে হতে একুশের লেটেস্ট সোলায়মানলিপিটা কাস্টোমাইজ করার সিদ্ধান্ত নিলাম এবং কিছু কাস্টোমাইজেশন করে এটিকে রিলিজ উপযোগী মনে করে আজ রিলিজ করছি।

সোলায়মানলিপি ভার্সন টু – নতুন কী?

  1. ইংলিশ ক্যারেকটারগুলো ক্রোমে যে মিলেমিশে একাকার হয়ে জগাখিচুড়ী হয়ে যেত, সেটা ফিক্স করা হয়েছে। [কৃতজ্ঞতাঃ সারিম ভাই]
  2. ইংলিশ ক্যারেকটারগুলো আগের লো কোয়ালিটি ফন্টে আসবে না। ক্যানোনিকালের তৈরী Ubuntu ফন্টে আসবে।
  3. এটি ক্রস ব্রাউজার কম্পাটিবল। মানে মজিলা ফায়ারফক্স, গুগল ক্রোম এবং ইন্টারনেট এক্সপ্লোরার ও অপেরাতে কাজ করে।
  4. এটি আংশিক ক্রস ও এস কম্পাটিবল। লিনাক্স ও উইন্ডোজে সাপোর্ট করে। (ম্যাকে চলবে না!)
  5. এটি সম্পূর্ণভাবে গুগল ক্রোম সাপোর্টেবল। উইন্ডোজ ও লিনাক্স উভয় ওএসের ক্রোম সাপোর্ট করে।

ডাউনলোড করুন সোলায়মানলিপি ভার্সন টু

নোটঃ আন অফিসিয়াল রিলিজ।

By সাইফ দি বস ৭

পুরো নাম সাইফ হাসান। ছোটকাল থেকেই প্রযুক্তি, কম্পিউটার সম্পর্কিত বিষয়ে প্রচুর আগ্রহ এবং কৌতূহল। বর্তমানে কর্মরত আছেন উইডেভসের প্রোডাক্ট ম্যানেজার হিসেবে। হিউম্যান সেন্টার্ড ডিজাইন, প্রোডাক্ট ম্যানেজমেন্ট এবং এজাইল প্রজেক্ট ম্যানেজমেন্টেই ব্যস্ত থাকতে পছন্দ করেন।

33 replies on “বানিয়ে ফেললাম আনঅফিসিয়াল সোলায়মানলিপি ভার্সন টু!”

বাংলা কম্পিউটিং নিয়ে যারা কাজ করছে, তাদের তালিকায় নাম উঠেছে আরো আগেই। এবার নামটা আরও উপরের দিকে উঠলো।

প্রশ্নঃ ফন্ট ফোল্ডারে (উইন্ডোজের) সোলায়মানলিপি ভার্সন টু পেষ্ট করলে আগের ভার্সনের উপর রিপ্লেস হয়। এমন কোন পদ্ধতি কি আছে যে, আগের ভার্সনটাও থাকবে আবার এ ভার্সনটিও থাকবে?

সারিমের উত্তরঃ ফন্ট টা কে যেকোন ফন্ট এডিটর দিয়ে এডিট করে নাম চেন্জ করে দিতে হবে। সাইফের সাথে যোগাযোগ করুন। করে দিবে।

সাইফ ভাই, ব্যবস্থাটা করে দিলে উপকার হতো। অফিসের পিসি’র জন্য খুব দরকার ছিল।

ভাই ফাফা থেকে ঐ জিনিসটাই হচ্ছে। যে লিংকটা দিয়েছি ওখানে কার্সর ধরে Save Link as করুন অথবা হিজিবিজি লেখার পেজটা সেভ করুন। তাহেলই ফন্ট ডাউনলোড হয়ে যাবে।

আমার ঠিকানায় ঢুকলে খালি হাতে যেতে হয় না। এবারে নতুন সোলায়মানলিপির সাথে ডাউনলোড পরামর্শ নিয়ে যাচ্ছি।

এই দুর্বোধ্য লেখায় হাবিজাবি আমার ক্ষেত্রেও এসেছে। মজিলাতে। তাই উইন্ডোজে নামিয়েছি ইন্টারনেট এক্সপ্লোরার দিয়ে আর উবুন্টুতে নামিয়েছি ক্রোম দিয়ে। কোন ঝামেলা করেনি।

মনে রাখার মতো (সেভ লিঙ্ক এজ/ সেভ এজ) পরামর্শের জন্য ধন্যবাদ।

একটা ব্যাপার না জানিয়ে পারলাম না,আপনার ফন্ট ইনস্টল করলে সোলায়মান লিপি ভার্সন ১.০ ইনস্টলড থাকলে সেটাকে রিপ্লেস ক্রে দিচ্ছে। এটা কি স্বাভাবিক? ভার্সন ১ ও ২ একই সঙ্গে ইনস্টলড রাখা কি সম্ভব? জানাবেন প্লিজ….

আপনি আসল জিনিসটাই তো ঠিক করলেন না। একটা বাংলা ফন্টে ইংরেজি (ল্যাটিন) টেক্সট কতটা ভাল দেখাবে, তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে বাংলা লিপি সম্পূর্ণ ভাবে নির্ভুল দেখা যাচ্ছে কি না। সোলেইমানলিপির সবথেকে মারাত্মক সমস্যাটা হল, এটি হ্ন ও হ্ণ -কে পৃথক ভাবে দেখাতে অক্ষম। দু’টি ক্ষেত্রেই হ্ন-এর মত দেখায়। প্রকৃতপক্ষে হ্ণ-এ মূর্ধন্য ণ টি হ-এর তলায় বসে, পাশে নয়। এছাড়া সোলেইমানলিপিতে কোন একটি বর্ণে হসন্ত (্) প্রদান করলেই সেটি তার সংলগ্ন অন্য বর্ণগুলোর তুলনায় অস্বাভাবিকভাবে খানিকটা নিচে নেমে আসে। এগুলোর সমাধান চাই।

আমি কোন প্রফেশনাল ফন্ট ডেভেলপার নই। আমার যতটুকুর প্রয়োজন মনে হয়েছে আমি ততটুকুই করেছি। আপনার যদি ইউজ করতে ইচ্ছা হয় তাহলে ইউজ করুন নাহলে জাস্ট ইগনোর।

সোলায়মান লিপির ইংলিশ ফন্টের সমস্যাটা খুবই বিরক্তিকর ছিল, আপনাকে অসংখ্য ধন্যবাদ.

আর Bhargav Chowdhury যে সমস্যার কথা বলেছেন তা পজেটিভলি নিয়ে সমাধানের অনুরোধ করছি.

এই ফন্টের ডাউনলোড লিংকটা কাজ করছেনা। টেকটিউন্সে একটা লিংক পেয়েছিলাম, সেটাও এখন 404 Not Found error দিচ্ছে। অবশেষে archive.org এ আপনার এই পোস্টের পুরাতন একটা snapshot থেকে ফন্টটা ডাউনলোড করতে সক্ষম হলাম। আপনি প্লিজ লিংকটা আপডেট করে দিন। আপাতত আমি আমার ডাউনলোড করা ফাইলটা শেয়ার করে দিচ্ছি: https://www.dropbox.com/s/wcheqcxp0f2nqs9/SolaimanLipi%288-Jan-11%29-CustomizedBy-Saif.zip?dl=0

মন্তব্য করুন