pyFontFixer দিয়ে উবুন্টু/মিন্টের ফন্টকে ঝাকানাকা করে নিন এখনই!

উবুন্টু অথবা মিন্ট যেটাই বলেন না কেন, দিনে দিনে হয়ে উঠছে পুরোপুরি স্বয়ংসম্পূর্ণ ও এস!

অনেকেই বর্তমানে লিনাক্স ভিত্তিক, ডেবিয়ান বেইজড, উবুন্টু অথবা মিন্ট ব্যবহার করে থাকি!

নতুন ১০.১০ ভার্সনে উবুন্টুতে ‘উবুন্টু’ নামে নতুন একটি ফন্ট চালু করা হয়েছে। এটাকে ডিফল্ট ফন্ট রাখলে অনেক জায়গায় বাংলা ফন্ট দেখতে আবার অসুবিধা হয়। তাই আপনার উবুন্টুর ইংলিশ ফন্টকে উবুন্টু (বা অন্য যেকোন পছন্দের ফন্ট রেখে) বাংলাটাও পছন্দের কোন ফন্ট যদি সেট করা দেওয়া যায় নিঃসন্দেহে জসিলা হবে!

এই কাজটিই সম্পাদনা করেছেন আমাদের প্রিয় সারিম ভাই তৈরী করেছেন ঠিক সেরকমই একটি টুল। এটি দিয়ে আপনি সিলেক্ট করে দিতে পারেন ইংলিশ ফন্ট কোনটি হবে এবং বাংলা ফন্ট কোনটি হবে!

ইহা কী?

ফন্ট ফ্যামিলি অপটিমাইজার pyFontFixer একটি পাইথন এপ্লিকেশন যা উইন্ডোজের ফন্ট ফিক্সারের মত কাজ করবে। ফন্ট ফিক্সারের মত বললে একটু ভুলই হবে কারণ pyFontFixer দিয়ে আরও সহজে ফন্টের সেটিংস ঠিক করা যাবে।

অনেকে বিশেষ করে ইন্টারনেটে বাংলা ফন্ট দেখার জন্য তাদের ব্রাউজারের ফন্ট সেটিংস উল্টাপাল্টা করে ফেলে। অপারেটিং সিস্টেমের সেটিংসও উলটপালট করে ফেলে। আবার অনেকে দ্বিতীয় ফন্ট হিসেবে বাংলা সেট করার চেষ্টা করে।

pyFontFixer তাদের সকলের জন্য নিয়ে এসেছে One Click Solution. শুধু মাত্র ক্লিক করুন এবং দেখুন এর জাদু।

কিভাবে ইউজ করব?

ইউজ করা একদম সহজ!

  1. প্রথমেই গুগল কোড থেকে pyFontFixer – ওয়ান ক্লিক ফন্ট ফ্যামিলি অপটিমাইজারকে ডাউনলোড করে নিন।
  2. মেনু থেকে ফন্ট ফিক্সার চালু করুন
  3. আপনার পছন্দমত স্যান্স, স্যান্স-সেরিফ অথবা মোনোস্পেস ফন্ট সিলেক্ট করুন।
  4. লক্ষ্য করুন: স্যান্সের প্রথম ফন্টটি কোনটি ইংরেজি ফন্ট হবে এবং দ্বিতীয়টি কোনটি বাংলা ফন্ট হবে তা নির্ভর করবে এবং একইভাবে স্যান্স-সেরিফের প্রথম ফন্টটি কোনটি ইংরেজি ফন্ট হবে এবং দ্বিতীয়টি কোনটি বাংলা ফন্ট হবে তা নির্ভর করবে। অনুরূপভাবে মোনোস্পেসের প্রথম ফন্টটি কোনটি ইংরেজি ফন্ট হবে এবং দ্বিতীয়টি কোনটি বাংলা ফন্ট হবে তা নির্ভর করবে।

উদাহরণ

pyFontFixer Screenshot
pyFontFixer Screenshot

(এরকম একটি সেটিংস হতে পারে আদর্শ সেটিংস। এতে আপনি ইংলিশ ফন্টগুলো দেখতে পাবেন দারুণ ইংলিশ ফন্ট ‘Ubuntu’ তে এবং বাংলা ফন্টগুলো বেস্ট বাংলা ফন্ট সোলায়মানলিপি তে)

কৃতজ্ঞতা (সারিম খান কে)

এই বিষয়টা অনেক আগে থেকেই করা যেত। তবে সেটাতে বহুত ঝামেলা পোহাতে হত। আমি উনাকে কয়েকবার গুতা প্রদান করেছি এটা বানাবার জন্য! তবে দারুণ এই কাজটি অবশেষে সফলভাবে সম্পাদন করার জন্য সারিম ভাইয়ের কাছে আমি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আশা রাখছি ভবিষ্যতে এরকম ভালভাল প্রজেক্ট আমরা পেতে থাকব।

(আপনারা যারা সফ্টটি ইউজ করবেন সারিম ভাইকে ক্রেডিট দিতে ভুইলেন না )

“pyFontFixer দিয়ে উবুন্টু/মিন্টের ফন্টকে ঝাকানাকা করে নিন এখনই!”-এ 4-টি মন্তব্য

  1. ব্যাপক ধন্যপাতা গ্রহন করো। বিস্তারিত রিভিউ লেখার মুড পাইতেছিলাম না। হে হে। ব্যাপক উপকার করিলা। তোমার এই পেজের লিংকটা গুগল কোডে অ্যাড করে দিতেছি।

    বাই দ্যা ওয়ে এখন কিন্তু Monospace টাও যোগ করে দিয়েছি। Monospace সাধারনত টামিনাল , Gedit বা [code] ট্যাগে ব্যবহৃত হয়। 🙂

  2. পোস্ট তো একেবারে সিরাম হইছে।
    আমার পোস্টটা ছোট হওয়ার কারণ হলো আমি নিজে থেকে কিছুই লিখিনি। প্রোজেক্ট হোমপেজে যা লেখা ছিল সেটাই শুধু অনুবাদ করে দিয়েছি।

মন্তব্য করুন