উন্মুক্ত হল ‘দি বস লেআউট’ ভার্সন থ্রি! অভ্র ৫ এ ইউনিবিজয়ের দরকার কই?

বিজয় এর পেটেন্ট ডকুমেন্ট হাতে না আশা পর্যন্ত ডাউনলোড লিঙ্ক বন্ধ রাখা হল॥

অনেকদিন পর আবার ফিরে আসলাম! জে এস সি পরীক্ষার চাপ এবং প্রচণ্ড শারীরিক অসুস্থতার কারণে এতদিন কম্পুতেই বসতে পারি নি!
আজকে যে কারণে পোস্টটা করছি তার প্রধান এবং একমাত্র কারণ হল আনন্দ কম্পিউটার্সকে ঈদের শুভেচ্ছা জানানো! তার সাথে তাদের জন্য একটা ছোট্ট উপহার হিসেবে মোড়ক উন্মোচন করতে যাচ্ছি ‘দি বস লেআউট’ এর তিন নম্বর ভার্সনের!

আপনারা হয়ত অনেকেই জানেন গত একটা পোস্টে আমি অভ্র ৫ এর জন্য প্রায় হুবহ একটা বিজয়/ইউনিবিজয় লেআউট বানিয়েছিলাম… পরে সেটা বিজয়ের কর্ণধার মোস্তফা জব্বারের চোখে পড়লে তিনি তা “Illegal” অভিহিত করে আমাকে মেল পাঠান। আমি সেই মেইল এর জবাব এখনও দিই নি। কারণ তখন আমি টাইফয়েড জ্বরে প্রায় সেন্সলেস অবস্থায় ছিলাম!

আজ “দি বস লেআউট” এর লেটেস্ট ভার্সন উন্মুক্ত করছি…

দি বস লেআউট কী?

দি বস লেআউট অন্যান্য সব সাধারণ লেআউটের মতই কম্পিউটারে বাংলা লেখার একটি লেআউট। তবে এটি অভ্র ৫ এ ব্যাবহার করা যাবে।
প্রথমদিকে বিজয়/ইউনিবিজয় এর অভাব পূরণের জন্য তৈরী করলেও আজ আমি নতুন ভার্সনে বিজয়ের সাথে একটি কীস্ট্রোকেরও মিল রাখি নি…সবাই ভাবছেন হয়ত, “তাহলে কি নতুন কোন লেআউট?”… নতুন না পুরোনো নিজেই দেখে নিন!

কেন ‘দি বস লেআউট’ ব্যাবহার করবেন?

বর্তমানে অভ্র’র সাথে ইউনিবিজয় নেই! এমন কোন বৈধ এবং বিকল্প উপায়ও নেই ইউনিবিজয় ব্যবহার করার। যদি একটা বৈধ এবং ১০০% ফ্রি একটি উপায় থাকত তাহলে নিশ্চয়ই মন্দ হত না?
আর লোকভয়ে চুরি করেও চালিয়ে হত না?

কী বোর্ড বিন্যাস কেমন?

আপনি যদি বিজয় কীবোর্ড দিয়ে লিখে অভ্যস্ত হয়ে থাকেন তাহলে আমার তৈরী নতুন ভার্সনের দি বস লেআউট দিয়ে লিখতেও আপনার তেমন কোন সমস্যা হবে না!
আমি কীবোর্ড টাকে এমনভাবে সাজিয়েছি ঠিক বিজয়ের উল্টো।

ধরুন আপনি যখন বিজয়ে J টিপ দিন তখন ক উঠে। আর Shift+J টিপ দিলে খ।

কিন্তু দি বস লেআউটে হবে তার উল্টো!
আপনি টিপ দিলেন J তখন হবে খ আর Shift+J টিপ দিলে হবে ক

আরো বিস্তারিত ভাবে লিখিঃ

ধরুন লিখতে চাই ‘অভ্র’ এজন্য

বিজয়েঃ Shift+F(অ)+Shift+H(ভ)+Z(র ফলা)=অভ্র

দি বস লেআউটেঃ F(অ)+H(ভ)+Shift+Z(র ফলা)

ডাউনলোড লিঙ্ক (বন্ধ করে দেয়া হল)

কী বোর্ড বিন্যাস সচিত্র

দি বস লেআউটের সচিত্র কীবোর্ড বিন্যাস দেখে নিনঃ

ইমেজটি বড় করে দেখতে চাইলে ইমেজে ক্লিক করে লোড হওয়ার জন্য কিছুক্ষণ সময় দিন। কারণ ইমেজটি সাইজে বড়। নাহলে ডাউনলোড করে নিন (Save Link As)

টাইপ করার সময় আপনার কীবোর্ডের যদি ক্যাপ্স লক কী থাকে তাহলে ওটা অন করেও আমি লিখতে পারবেন। সমস্যা নেই।
আশা করি হতাশ হবেন না!

শেষ কথাঃ

আশা করি এর পরে আর কোন উল্টাপাল্টা বক্তব্যের সম্মুখীন আমাকে হতে হবে না। কারণ আমার তৈরী নতুন কীবোর্ডের সাথে বিজয় কীবোর্ডের কমপক্ষে ৩৫টি হরফের অমিল রয়েছে। মানে পুরো প্রায় ১০০% ই বলতে অমিল।

পোস্ট লাইসেন্সঃ

এই পোস্টটি পুরোপুরি উন্মুক্ত লাইসেন্সের অধীনে প্রকাশিত। যে কেউ ইচ্ছামত পরিবর্ধন বা পরিমার্জন করে যে কোন প্রকার ব্লগ, কমিউনিটি, ফোরাম বা ওয়েবসাইটে প্রকাশ করতে পারবে। তবে পোস্টের সূত্রটি উল্লেখ করা প্রয়োজন।

তাহলে আসুন অভ্রকে সমর্থন করি। ওপেনসোর্সের পাশে দাঁড়াই!
জয়তু অভ্র! জয়তু ওপেনসোর্স!

দি বস লেআউট প্রজেক্ট বাতিল করা হল। বিভিন্ন আইনীঝামেলাসহ ও অন্যান্য ঝামেলার কারণে এই প্রজেক্ট সম্পূর্ণ বন্ধ করা হল।

সাইফ দি বস ৭ :পুরো নাম সাইফ হাসান। ইন্টারনেটের এ জালের জগতে সাইফ দি বস ৭ নামেই বেশী পরিচিত। বি এ এফ শাহীন কলেজের ছাত্র সাইফ প্রযুক্তি, কম্পিউটার সম্পর্কিত টিপ্স এন্ড ট্রিক্স, বিনোদন জগৎ ছাড়াও বিবিধ বিষয়ে লিখতে ভালবাসে। তার ব্যাক্তিগত ব্লগ আমার ঠিকানা... (যেখানে আপনি এখন অবস্থান করছেন) তে প্রতিনিয়ত ব্লগিং করেন।

View Comments (61)

  • এই লোক দেখি নিজে নিজেই সিদ্ধান্ত নেয় আইনের ব্যপারে। কম্পিউটার থেকে এর ত দেহি আইনের বিষয়ে আগ্রহ বেশি!! কোর্ট কাচারিতে বেশি গেলে এই অবস্থাই হয়। আইন বিশেষজ্ঞ!!

    (মুছে ফেলা হল।
    ---সাইফ দি বস ৭)

  • নতুন প্রজন্মের কাছে 'মুস্তফা জব্বার' নামটা একটা ঘৃণিত নাম হয়ে থাকার বন্দোবস্ত পাকা করছেন তিনি। তথ্যপ্রযুক্তি নিয়ে যারা কাজ করছেন তাদের ভেতরে ১% লোকও এই ভদ্রলোককে দেখতে পারেন বলে আমি বিশ্বাস করি না। তথ্যপ্রযুক্তির ভবিষ্যত প্রজন্ম 'মুস্তফা জব্বার' নামটাকে 'মীর জাফর' নামটার মতই ঘৃনা করবে বলে আমার ধারণা।

  • ত্রিভুজ বলেছেন- "নতুন প্রজন্মের কাছে ‘মুস্তফা জব্বার’ নামটা একটা ঘৃণিত নাম হয়ে থাকার বন্দোবস্ত পাকা করছেন তিনি। তথ্যপ্রযুক্তি নিয়ে যারা কাজ করছেন তাদের ভেতরে ১% লোকও এই ভদ্রলোককে দেখতে পারেন বলে আমি বিশ্বাস করি না। তথ্যপ্রযুক্তির ভবিষ্যত প্রজন্ম ‘মুস্তফা জব্বার’ নামটাকে ‘মীর জাফর’ নামটার মতই ঘৃনা করবে বলে আমার ধারণা।"

    সহমত।

  • আমি আবার নতুন করে বসের এই কীবোর্ড টা বানাবো কিনা ভাবছি। আসুন আমরা সবাই বসের মত করে কীবোর্ড বানাই। ১ মীর জাফর কয়জনের বিরুদ্ধে লড়বে??? এবআর সময় এসেছে নিজেদের একটি কীবোর্ড নিয়ে যুদ্ধ করার। এই সব আহাম্মককে দেশ থেকে তাড়াবার।

  • >>> বিজয় এর পেটেন্ট ডকুমেন্ট হাতে না আশা পর্যন্ত ডাউনলোড লিঙ্ক বন্ধ রাখা হল॥ >>>> ভাই কয়দিন লাগে আসতে ...........

    সাইফ কাগুর সাথে খেলাটা চালাই যাইতে পারতা , কাগু যদি আইনের প্যাচ মাইরা ক্লাস ৮ এর একটা পোলারে পুলিশে দেয় .................. এটা কাগুর জন্য ভালো হবে না ।

    উলটা সাইফ নিজেই লাইমলাইটে চইলা আসার চান্সই বেশী

1 2 3 5