উন্মুক্ত হল ‘দি বস লেআউট’ ভার্সন থ্রি! অভ্র ৫ এ ইউনিবিজয়ের দরকার কই?

বিজয় এর পেটেন্ট ডকুমেন্ট হাতে না আশা পর্যন্ত ডাউনলোড লিঙ্ক বন্ধ রাখা হল॥

অনেকদিন পর আবার ফিরে আসলাম! জে এস সি পরীক্ষার চাপ এবং প্রচণ্ড শারীরিক অসুস্থতার কারণে এতদিন কম্পুতেই বসতে পারি নি!
আজকে যে কারণে পোস্টটা করছি তার প্রধান এবং একমাত্র কারণ হল আনন্দ কম্পিউটার্সকে ঈদের শুভেচ্ছা জানানো! তার সাথে তাদের জন্য একটা ছোট্ট উপহার হিসেবে মোড়ক উন্মোচন করতে যাচ্ছি ‘দি বস লেআউট’ এর তিন নম্বর ভার্সনের!

আপনারা হয়ত অনেকেই জানেন গত একটা পোস্টে আমি অভ্র ৫ এর জন্য প্রায় হুবহ একটা বিজয়/ইউনিবিজয় লেআউট বানিয়েছিলাম… পরে সেটা বিজয়ের কর্ণধার মোস্তফা জব্বারের চোখে পড়লে তিনি তা “Illegal” অভিহিত করে আমাকে মেল পাঠান। আমি সেই মেইল এর জবাব এখনও দিই নি। কারণ তখন আমি টাইফয়েড জ্বরে প্রায় সেন্সলেস অবস্থায় ছিলাম!

আজ “দি বস লেআউট” এর লেটেস্ট ভার্সন উন্মুক্ত করছি…

দি বস লেআউট কী?

দি বস লেআউট অন্যান্য সব সাধারণ লেআউটের মতই কম্পিউটারে বাংলা লেখার একটি লেআউট। তবে এটি অভ্র ৫ এ ব্যাবহার করা যাবে।
প্রথমদিকে বিজয়/ইউনিবিজয় এর অভাব পূরণের জন্য তৈরী করলেও আজ আমি নতুন ভার্সনে বিজয়ের সাথে একটি কীস্ট্রোকেরও মিল রাখি নি…সবাই ভাবছেন হয়ত, “তাহলে কি নতুন কোন লেআউট?”… নতুন না পুরোনো নিজেই দেখে নিন!

কেন ‘দি বস লেআউট’ ব্যাবহার করবেন?

বর্তমানে অভ্র’র সাথে ইউনিবিজয় নেই! এমন কোন বৈধ এবং বিকল্প উপায়ও নেই ইউনিবিজয় ব্যবহার করার। যদি একটা বৈধ এবং ১০০% ফ্রি একটি উপায় থাকত তাহলে নিশ্চয়ই মন্দ হত না?
আর লোকভয়ে চুরি করেও চালিয়ে হত না?

কী বোর্ড বিন্যাস কেমন?

আপনি যদি বিজয় কীবোর্ড দিয়ে লিখে অভ্যস্ত হয়ে থাকেন তাহলে আমার তৈরী নতুন ভার্সনের দি বস লেআউট দিয়ে লিখতেও আপনার তেমন কোন সমস্যা হবে না!
আমি কীবোর্ড টাকে এমনভাবে সাজিয়েছি ঠিক বিজয়ের উল্টো।

ধরুন আপনি যখন বিজয়ে J টিপ দিন তখন ক উঠে। আর Shift+J টিপ দিলে খ।

কিন্তু দি বস লেআউটে হবে তার উল্টো!
আপনি টিপ দিলেন J তখন হবে খ আর Shift+J টিপ দিলে হবে ক

আরো বিস্তারিত ভাবে লিখিঃ

ধরুন লিখতে চাই ‘অভ্র’ এজন্য

বিজয়েঃ Shift+F(অ)+Shift+H(ভ)+Z(র ফলা)=অভ্র

দি বস লেআউটেঃ F(অ)+H(ভ)+Shift+Z(র ফলা)

ডাউনলোড লিঙ্ক (বন্ধ করে দেয়া হল)

Download The Boss Layout for Avro 5

কী বোর্ড বিন্যাস সচিত্র

দি বস লেআউটের সচিত্র কীবোর্ড বিন্যাস দেখে নিনঃ

ইমেজটি বড় করে দেখতে চাইলে ইমেজে ক্লিক করে লোড হওয়ার জন্য কিছুক্ষণ সময় দিন। কারণ ইমেজটি সাইজে বড়। নাহলে ডাউনলোড করে নিন (Save Link As)

টাইপ করার সময় আপনার কীবোর্ডের যদি ক্যাপ্স লক কী থাকে তাহলে ওটা অন করেও আমি লিখতে পারবেন। সমস্যা নেই।
আশা করি হতাশ হবেন না!

শেষ কথাঃ

আশা করি এর পরে আর কোন উল্টাপাল্টা বক্তব্যের সম্মুখীন আমাকে হতে হবে না। কারণ আমার তৈরী নতুন কীবোর্ডের সাথে বিজয় কীবোর্ডের কমপক্ষে ৩৫টি হরফের অমিল রয়েছে। মানে পুরো প্রায় ১০০% ই বলতে অমিল।

পোস্ট লাইসেন্সঃ

এই পোস্টটি পুরোপুরি উন্মুক্ত লাইসেন্সের অধীনে প্রকাশিত। যে কেউ ইচ্ছামত পরিবর্ধন বা পরিমার্জন করে যে কোন প্রকার ব্লগ, কমিউনিটি, ফোরাম বা ওয়েবসাইটে প্রকাশ করতে পারবে। তবে পোস্টের সূত্রটি উল্লেখ করা প্রয়োজন।

তাহলে আসুন অভ্রকে সমর্থন করি। ওপেনসোর্সের পাশে দাঁড়াই!
জয়তু অভ্র! জয়তু ওপেনসোর্স!

দি বস লেআউট প্রজেক্ট বাতিল করা হল। বিভিন্ন আইনীঝামেলাসহ ও অন্যান্য ঝামেলার কারণে এই প্রজেক্ট সম্পূর্ণ বন্ধ করা হল।

“উন্মুক্ত হল ‘দি বস লেআউট’ ভার্সন থ্রি! অভ্র ৫ এ ইউনিবিজয়ের দরকার কই?”-এ 61-টি মন্তব্য

  1. চমৎকার কাজ সাইফ, চমৎকার। দেখা যাক এখন কি হয়। আমরা সবসময়ই তোমার পাশে আছি সবভাবে। দোয়াকরি ভাই, তারাতারি সুস্থ হয়ে ওঠো। আবারও কংগ্রাচুলেশন নতুন ভাবে নতুন সাক্সেসের জন্য।

  2. দুঃখিত সাইফ তোমার মেসেজের রিপ্লাই দিতে পারিনি। আসলে আমাদের বাড়িতে জায়গা-জমিন নিয়ে খুব ঝামেলা চলছে। তার উপর ঈদ। তার উপর আমার নেট কানেকশন আপাতত নেই। কম্পিউটারেও হালকা সমস্যা। যার কারনে আমি অত্যন্ত দুঃখিত। তুমি মোটামোটি সুস্থ হওয়ায় খুশি হলাম। ভালো থেকো।

  3. ‘ম্যাজিক’ কিটা চাপা থাকলে তো পুরাই অরজিনাল লেআউট। কিন্তু কাগু কিছুই করতে পারবেনা। কাগুতো এবার রাগে যে কী করবে জ্বরের মধ্যে মাথা বিকশিত হয়েছে তোমার

  4. ১। ইতিহাস সৃষ্টি করলেন ভাই। এমন একটা কিছু করে আমি যদি মরেও যাই অপ্রাপ্তি থাকবে না।
    ২। বিজয় লেআউট ব্যবহারকারীদের জন্য এর চেয়ে বড়ো ঈদ উপহার আর হতেই পারে না।
    ৩। কী পরিমাণ অভিনন্দন যে পাবেন, অনুমানও করতে পারছি না।
    ৪। ওমিক্রনল্যাবের সাথে কথা বলুন। জরুরী। লেআউটটা অফিশিয়ালি অভ্রে ঢুকিয়ে দিন।

    • ১) আয় হায়! এত আকাশে তুলতেছেন ক্যান!
      ২) তাতো অবশ্যই!
      ৩) সত্যি নাকি? কিন্তু আমি যে এখন পর্যন্ত সব জায়গায় পোস্টই করতে পারলাম না! যদি কেউ পারেন পোস্টটি প্রথম আলো ব্লগ, আমার বন্ধু, সচলায়তন এবং সামহোয়্যার ইনে দিয়ে দিয়েন।
      ৪) সিয়াম ভাইয়ের সাথে কীবোর্ডের ব্যাপারে গতকাল কথা বলেছি। উনি বলেছিলেন ভয় না করে পাবলিশ করতে। তাই পাবলিশ করেছি। কিন্তু অফিসিয়াল অভ্রতে আমার কীবোর্ড? নাহ! আপনি বাড়িয়ে বলেছেন!

      • বাড়িয়ে বা কমিয়ে বলা নয়। বিজয় লেআউট ছাড়া যাদের আর কোন উপায় ছিল না, অভ্র/ বিজয় বিতর্কে তারা বাধ্য হয়ে এতোদিন কানে তুলা দিয়ে বসেছিল। বিজয়ের প্রতি তাদের রাগ/ ক্ষোভ প্রকাশ করার কোন উপায় ছিল না। তেমনি অভ্রের প্রতি পূর্ণ সমর্থনও দিতে পারছিলো না। বাংলা লেআউট ব্যবহারকারীদের মধ্যে এদের সংখ্যাটাই সবচেয়ে বেশী। কি পরিমাণ তা আপনি/ আমি অনুমানও করতে পারবো না।

        এবার দু’হাত তুলে এরা দোয়া করবে আপনার জন্য।

  5. facebook এ মোস্তফা জব্বারের পেজ এ পড়েছিলাম। উনি খুব mind করেছিলেন। তারপর দেখতে চাই, কতদূর এগবে? বলার অপেক্ষা রাখেনা, উনার যুগ প্রায় শেষ। Windows 8 এ বিজয় এর কী হবে বোঝা যাচ্ছেনা।

  6. সাইফ কামের মত একটা কাম করছ। শাবাস বাঘের বাচ্চা বিড়ালের ছানা 😛 যদিও আমি এখনো অভ্রর পুরাতন ভার্সন ব্যবহার করছি। ক্ষোভের কারণে নতুন ভার্সন ব্যবহার করা আমার পক্ষে সম্ভব নয়। তবে যারা ব্যবহার করছে তাদের জন্য তোমার এটি অসম্ভব কাজের সেটা বুঝতে পেরেছি। অবাক হয়েছি ক্যাপস লকের কথা আমাদের মাথায় না আসলেও তোমার মাথায় ঠিকই এসেছে ভেবে। এবার কাগুর উত্তরটি দেখার অপেক্ষায় আছি 😀

  7. দারুণ আইডিয়্যা… মুস্তফা জব্বার এবার কিছু বলতে পারবে বলে মনে হয় না। সবচাইতে ভাল হয় যদি আপনি এটার প্যাটার্ন নিয়ে ফেলেন, নতুবা এই উলটো লেআউটের প্যাটার্ন মুস্তফা জব্বারও নিয়ে ফেলতে পারে.. তখন বিপদে পড়ে যাবেন।

    আর নামটা পছন্দ হয় নাই। নামটা বাংলা হলে বেশি ভাল হতো মনে হয়.. যেমন, “মুক্ত”, “স্বাধীন”, এমনকি আপনার নিজের নামে ‘সাইফ’ হলেও খারাপ লাগতো না.. কিন্তু ‘বস” শব্দটা কেমন কেমন যেন।

  8. আহ, তোমারে সালাম। জোশ কাজ করছো একখান। ওমিক্রনল্যাবের ফোরামে পোস্ট করে দাও। অফিসিয়ালি না দিলেও লেওয়াউট সেকশনে দেওয়া যেতে পারে।
    ওমিক্রনল্যাবের কাছে সুপারিশ থাকলো।

    অটঃ জিপি ছেড়ে বিলাই নিলাম আজকে, কানেক্ট হয়েই শুরুতে তোমার এখানে কমেন্ট করলাম।

  9. পরীক্ষার জন্য শুভকামনা জানবেন সাইফ। আর আপনার আরোগ্য কামনা করছি। সত্যি এবার আর এর বিপরীতে কিছু করতে পারবে না কাগু। তবে নামটা সম্পূর্ণ বাংলায় করা হলে খুব ভালো হতো।
    থাম্বস আপ।

  10. হা হা হা সাইফ তুমি যা কাজ একখান দেখাইলা তাতে করে তোমাকে আমার পেট চুক্তিতে খাওয়াইতে ইচ্ছে করছে। কখনো যদি গাজীপুরে আসো, তাহলে খাওয়াটা আদায় করে নিও।

  11. কাজটা খুবই জটিল হয়েছে।
    এবার কাগুরে জানানো দরকার,জানা দরকার তার প্রতিক্রিয়া। কাগুরে একটি মেইল করে দেন লেআউটা দেখান। তারপর দেখেন কি বলে।

    তাহলে আসুন অভ্রকে সমর্থন করি। ওপেনসোর্সের পাশে দাঁড়াই!
    জয়তু অভ্র! জয়তু ওপেনসোর্স!
    খুবই ভাল লেগেছে উপরের লাইন দুটি।

  12. ধন্যবাদ সাইফ, তুমি যে কাজ করলে তা আগামিতে সকলের জন্য অনুপ্রেরনার উৎস হয়ে থাকবে। এগিয়ে যাও সামনের দিকে পুরো উদ্যমে। দোয়া রইলো। কাগুর মুখে ছাই !!!

  13. যেএসসি পরীক্ষা দেখে একটু টাশকি খাইছিলাম , পরে দেখি আসলেই ……….

    ক্লাশ ৮ এ পড় !!!!!!!!!!!!!!!!!!!!!!!!

    শাব্বাশ, ভেড়ি গুড !!!!!!!!!! কিপ ইট আপ । !!!!!!

    জব্বার কাগুকে গদাম দিয়ে যাও

  14. অনেক ধন্যবাদ।
    অতি শীঘ্রই এই লেয়াউটের কপিরাইট/পেটেন্ট আবেদন করুন।
    নাহলে, এই লেয়াউটের কপিরাইট/পেটেন্ট ও দাবী করে আবেদন করা হতে পারে।
    জানি না, ইতিমধ্যে এই লেয়াউটের কপিরাইট/পেটেন্টের জন্যে আনন্দ কতৃক আবেদন করা হয়ে গেছে কিনা।

  15. ভাই, মুনীর(পুরনো) টার একটা লে আউট বানিয়ে দিতে পারবেন? ব্যক্তিগত ইউজের জন্য? অভ্র ৫ এ ইউজ করতাম। আমি লে আউট বানাতে পারি না।

    • আমি কখনও মুনীর দিয়ে লিখি নি! তাই জানি না কীবোর্ড বিন্যাস সম্পর্কে। তবে অভ্র ৫ এ মুনীর অপটিমা নামে একটা কীবোর্ড তো ডিফল্টলি থাকে। ওটার সাথে পুরোনোটার কী কী পার্থক্য রয়েছে?

  16. আরে পুরাই পাঙ্খা…. ছোট ভাই আমার। আমি আসলেই বিপদে পরে গিয়েছিলাম। তুমি আমারে বাচাইলা। বুদ্ধি একখান বাইর করছ। এরেই বলে ছোট মরিচের ঝাল বেশি। তুমিত বোম্বাই মরিচ।

  17. বিপদ! বিপদ!
    জব্বার ভাইয়ের রিপ্লাইঃ
    এইটা ভাইয়াকে
    Dear Mr Sawon,
    I like to draw your attention that your younger brother Saif has again uploaded his Boss Keyboard version 3 which is also a carbon copy of Bijoy Keyboard. He has just changed the Shift key. In his plan by pushing Caps Lock he can make it a Bijoy keyboard.
    I am sorry to inform you that he has uploaded the keyboard even though I informed him that the comination in a key is my patented product. Please consult my Patent document from the Patent Office & the law.
    He has also hosted also hosted some ugly comments about me which is punishable under ICT Act 2009.
    I hope you will take care of this violation otherwise I shall have to go to the police for filing a case against him which I like to avoid
    Thanks
    Mustafa Jabbar

    এইটা আমারেঃ

    Dear Saif,
    It has come to my notice that you have already hosted the so called Boss Keyboard Layout version 3 which is the same copy of Bijoy. By changing the shift key you have violated the Copyright & Patent laws of the country.
    If you have any confusion you might contact an appropriate lawyer.
    I hope that the same will be removed immediately or a legal action has to be taken immediately.
    Mustafa Jabbar

  18. এই লোক দেখি নিজে নিজেই সিদ্ধান্ত নেয় আইনের ব্যপারে। কম্পিউটার থেকে এর ত দেহি আইনের বিষয়ে আগ্রহ বেশি!! কোর্ট কাচারিতে বেশি গেলে এই অবস্থাই হয়। আইন বিশেষজ্ঞ!!

    (মুছে ফেলা হল।
    —সাইফ দি বস ৭)

  19. নতুন প্রজন্মের কাছে ‘মুস্তফা জব্বার’ নামটা একটা ঘৃণিত নাম হয়ে থাকার বন্দোবস্ত পাকা করছেন তিনি। তথ্যপ্রযুক্তি নিয়ে যারা কাজ করছেন তাদের ভেতরে ১% লোকও এই ভদ্রলোককে দেখতে পারেন বলে আমি বিশ্বাস করি না। তথ্যপ্রযুক্তির ভবিষ্যত প্রজন্ম ‘মুস্তফা জব্বার’ নামটাকে ‘মীর জাফর’ নামটার মতই ঘৃনা করবে বলে আমার ধারণা।

  20. ত্রিভুজ বলেছেন- “নতুন প্রজন্মের কাছে ‘মুস্তফা জব্বার’ নামটা একটা ঘৃণিত নাম হয়ে থাকার বন্দোবস্ত পাকা করছেন তিনি। তথ্যপ্রযুক্তি নিয়ে যারা কাজ করছেন তাদের ভেতরে ১% লোকও এই ভদ্রলোককে দেখতে পারেন বলে আমি বিশ্বাস করি না। তথ্যপ্রযুক্তির ভবিষ্যত প্রজন্ম ‘মুস্তফা জব্বার’ নামটাকে ‘মীর জাফর’ নামটার মতই ঘৃনা করবে বলে আমার ধারণা।”

    সহমত।

  21. আমি আবার নতুন করে বসের এই কীবোর্ড টা বানাবো কিনা ভাবছি। আসুন আমরা সবাই বসের মত করে কীবোর্ড বানাই। ১ মীর জাফর কয়জনের বিরুদ্ধে লড়বে??? এবআর সময় এসেছে নিজেদের একটি কীবোর্ড নিয়ে যুদ্ধ করার। এই সব আহাম্মককে দেশ থেকে তাড়াবার।

  22. >>> বিজয় এর পেটেন্ট ডকুমেন্ট হাতে না আশা পর্যন্ত ডাউনলোড লিঙ্ক বন্ধ রাখা হল॥ >>>> ভাই কয়দিন লাগে আসতে ………..

    সাইফ কাগুর সাথে খেলাটা চালাই যাইতে পারতা , কাগু যদি আইনের প্যাচ মাইরা ক্লাস ৮ এর একটা পোলারে পুলিশে দেয় ……………… এটা কাগুর জন্য ভালো হবে না ।

    উলটা সাইফ নিজেই লাইমলাইটে চইলা আসার চান্সই বেশী

মন্তব্য করুন